• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘অভিন্ন নীতিমালা বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সাংঘর্ষিক’

  চবি প্রতিনিধি

০৬ সেপ্টেম্বর ২০১৯, ০৮:২৫
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (ছবি : সংগৃহীত)

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ ও পদোন্নতির বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক প্রস্তাবিত অভিন্ন নীতিমালাটি ১৯৭৩ সালের বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ, সাংঘর্ষিক এবং বাস্তবতা বিবর্জিত উল্লেখ করে সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক জাকির হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সমিতির সদস্যরা মনে করেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মান, অবকাঠামো ও ভৌগোলিক অবস্থান বিবেচনায় এরূপ অভিন্ন নীতিমালা গ্রহণের কোনো সুযোগ নেই। বিশ্বের যে সমস্ত দেশ জ্ঞান, বিজ্ঞান ও গবেষণায় অগ্রগামী সেসব দেশের বিশ্ববিদ্যালয়ে এরূপ অভিন্ন নিয়োগ ও পদোন্নতির নীতিমালার প্রচলন নেই।’

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, ‘এ বিষয়টি নিয়ে সমিতি জরুরি সাধারণ সভা আয়োজন করে। সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয় যে, সময়ের প্রেক্ষাপটে বর্তমানে প্রচলিত নিয়োগ ও পদোন্নতি নীতিমালায় পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জন প্রয়োজন হলে তা কেবল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতিনিধিত্বকারী পর্ষদের মাধ্যমেই করা যেতে পারে।’

সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য সুপার গ্রেড প্রদানসহ রাষ্ট্রীয় পদক্রমের সম্মানজনক স্থানে পদ নির্ধারণপূর্বক প্রজ্ঞাপন জারি এবং শিক্ষা ও গবেষণাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদানের ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনসহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রস্তাবসমূহ বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জোর দাবি জানানো হয় বিজ্ঞপ্তিতে।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড