• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চবিতে বন ধ্বংসের প্রতিবাদে মানববন্ধন ও শোকর‍্যালি

  চবি প্রতিনিধি

০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৯:০১
মানববন্ধন
বন ধ্বংসের প্রতিবাদে চবিতে অনুষ্ঠিত মানববন্ধন (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের আয়োজনে বন ধ্বংসের প্রতিবাদে মানববন্ধন ও প্রতীকী শোকর‍্যালি অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও গাছ কাটার প্রতিবাদ জানান তারা।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে ‘পরিবেশবীক্ষণ’ এর ব্যানারে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ভাস্কর্যের সামনে মানববন্ধনটি শুরু হয়।

মানবন্ধনে প্রাণিবিদ্যা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী গৌরচাঁদ ঠাকুর অপু বলেন, ‘মাটি, পানি ও বায়ু মানুষের অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। কিন্তু সভ্যতার বিকাশ ও সামাজিক বিবর্তনের সঙ্গে সঙ্গে মাটি ও পানি আমরা বিনা মূল্যে পাই না। বন ধ্বংসের এমন কর্মকাণ্ড চলতে থাকলে অদূর ভবিষ্যতে হয়তো বায়ুও আমাদের কিনে নিতে হবে।’

তিনি আরও বলেন, ‘আমাজন একটা রেইন ফরেস্ট। পৃথিবীর মোট কার্বন ডাই-অক্সাইড নির্গমনের পাঁচ শতাংশ গ্রহণ করে বনটি। এটি ধ্বংস হলে পৃথিবী হুমকির মুখে পড়বে। আবার রামপাল বিদ্যুৎ কেন্দ্রের নামে সুন্দরবন ধ্বংসের পাঁয়তারা চলছে। একইসঙ্গে সৌন্দর্য বর্ধনের কথা বলে রাতের আঁধারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বৃক্ষ উজার করছে প্রশাসনসহ নানা মহল।’ এ সময় বৃক্ষ উজাড় বন্ধ না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন তিনি।

মানববন্ধন শেষে একটি প্রতীকী শোকর‍্যালি শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ চত্বর প্রদক্ষিণ করে।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড