• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিন দফায় অনড় ইবি কর্মকর্তারা, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

  ইবি প্রতিনিধি

০২ সেপ্টেম্বর ২০১৯, ২২:৪৫
ইসলামী বিশ্ববিদ্যালয়
ইবি কর্মকর্তাদের অবস্থান (ছবি : সংগৃহীত)

কর্ম ঘণ্টা কমিয়ে ৬ ঘণ্টা করাসহ তিন দফা দাবি আদায়ে অনড় রয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা। এদিকে তাদের এহেন আন্দোলন ও কর্মবিরতির কারণে সাধারণ শিক্ষার্থীদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

জানা যায়, সকাল ৮টা হতে দুপুর ২টা পর্যন্ত কর্ম ঘণ্টাসহ ৩ দফা দাবিতে দিনব্যাপী কর্মবিরতি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্মকর্তা সমিতি। ৪৮ ঘণ্টার মধ্যে দাবি মেনে না নিলে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করার হুঁশিয়ারিও দিয়েছেন তারা। সোমবার (২ সেপ্টেম্বর) সকাল ৯ টা থেকে প্রশাসন ভবনের সামনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় কর্মকর্তা সমিতির মহাসচিব ও ইবি কর্মকর্তা সমিতির সাধারণ সম্পাদক মীর মোর্শেদুর রহমানের সঞ্চালনায় কর্মসূচিতে এ হুঁশিয়ারি দেন সমিতির সভাপতি শামসুল ইসলাম জোহা। এতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে।

দাবিগুলোর মধ্যে রয়েছে- বিশ্ববিদ্যালয়ে কর্মরত উপ-রেজিস্ট্রার বা সমমানদের বেতন স্কেল ৫০ হাজার টাকা (গ্রেড-৪), সহকারী রেজিস্ট্রার বা সমমানদের বেতন স্কেল ৩৫ হাজার ৫ শত টাকা (গ্রেড-৬), অফিস সময়সূচি পূর্বের ন্যায় সকাল ৮ টা হতে দুপুর ২ টা পর্যন্ত নির্ধারণ এবং চাকুরির বয়স সীমা ৬০ বছরের পরিবর্তে ৬২ বছর বহাল করণ।

রেজিস্ট্রার সূত্রে জানা যায়, উল্লিখিত দাবির মধ্যে দুটি দাবি মেনে নেয়া হয়েছে। ২৪৩ তম সিন্ডিকেট সভায় গঠিত রিভিউ কমিটির প্রতিবেদন অনুসারে গত ৩১ আগস্ট অনুষ্ঠিত ২৪৬ তম সিন্ডিকেট সভায় বেতন স্কেল প্রদানের জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নের জন্য ৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। সেই সঙ্গে চাকরির বয়স ৬২ বছর করার দাবিটি সিন্ডিকেটে সুপারিশ করা হয়েছে এবং মহামান্য রাষ্ট্রপতির কাছে প্রেরণ করা হয়েছে।

এছাড়া বেতন স্কেলের বিষয়ে গত ৩১ আগস্ট ২৪৬ তম সিন্ডিকেট সভায় যে সিদ্ধান্ত হয়েছে সে বিষয়ে সমিতির নেতৃবৃন্দকে অবহিত করার লক্ষ্যে অদ্য বিকেল ৪ টায় উপাচার্য অফিসে মিটিং ডাকা হয়েছে বলে জানিয়েছেন রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ।

এ ব্যাপারে উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন, ‘সরকারি বিধিবিধানকে সমুন্নত রেখে কর্মকর্তাদের দাবির প্রতি আমি সম্পূর্ণ সহানুভূতিশীল। চাকরির বয়স ৬২ বছর দাবিটি সিন্ডিকেটে সুপারিশ করা হয়েছে এবং মহামান্য রাষ্ট্রপতির কাছে প্রেরিত হয়েছে। বেতন স্কেলের দাবিটিও বাস্তবায়নের জন্য সিন্ডিকেট কর্তৃক গৃহীত হয়েছে এবং বাস্তবায়নের নীতিমালা প্রণয়নে কমিটি গঠন করা হয়েছে।’

উল্লেখ্য, গত বছরের ২২ ডিসেম্বর (শনিবার) একই দাবিতে মৌন মিছিল করেছিল কর্মকর্তারা এবং এ বছরের ৩ মার্চ ৩ দিনব্যাপী কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছিল।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড