• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চবি ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৭, আটক ২

  মাহবুব এ রহমান, চবি প্রতিনিধি

০১ সেপ্টেম্বর ২০১৯, ২২:০০
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্যাম্পাস অতিরিক্ত পুলিশ মোতায়েন (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগের দুটি গ্রুপ বিজয় ও সিএফসির মধ্যে দফায় দফায় সংঘর্ষে অন্তত ৭ জন আহত হয়েছেন এবং দুজনকে আটক করেছে পুলিশ।

শনিবার (৩১ আগস্ট) মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষের সূত্রপাত ঘটে। সে সময় বিজয় গ্রুপের ৫ কর্মী আহত হোন।

আহতরা হলেন- ২০১০-১১ শিক্ষাবর্ষের ইসলামিক স্টাডিজ বিভাগের ছাত্র ও সাবেক সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইলিয়াছ, পরিসংখ্যান বিভাগের মাহফুজুর রহমান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ওবায়দুর রহমান লিমন, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের প্রিয়াম রায় প্রান্ত ও লোকপ্রশাসন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নিলয় হাসান।

আজকের সংঘর্ষ : ঘটনার সূত্রধরে রবিবার (১ সেপ্টেম্বর) ফের সংঘর্ষে লিপ্ত হয় বিজয় ও সিএফসি। প্রত্যক্ষদর্শীরা জানায়, রবিবার দুপুর দুইটার দিকে আলাওল হল থেকে বিজয়ের কর্মীরা গত রাতে নিয়ন্ত্রণ হারানো রুমগুলো উদ্ধার করতে সোহরাওয়ার্দী হলে প্রবেশ করে। এ সময় সিএফসি গ্রুপের সঙ্গে ফের সংঘর্ষ বাঁধে। উভয়পক্ষ একে অপরের দিকে ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় তাদের হাতে দেশি অস্ত্রশস্ত্রও দেখা যায়। এতে সিফসি গ্রুপের শোয়াবুর রহমান কনক ও জাহিদুল হাসান নামে আরও দুই কর্মী আহত হোন। পরে পৌনে তিনটার দিকে ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী এসে পরিস্থিতি শান্ত করেন।

ক্যাম্পাসে অচলাবস্থা : সে রাতের আঁধারে কে বা কারা বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের গাড়িগুলোর চাকার বাতাস ছেড়ে দিয়েছে এবং কিছু গাড়ির স্টার্টিং সংযোগে সুপার গ্লু লাগিয়ে দিয়েছে। ফলে কোনো শিক্ষক বাস ক্যাম্পাস থেকে ছেড়ে যায়নি। পাশাপাশি বটতলী স্টেশনে বিশ্ববিদ্যালয় গামী শাটল ট্রেনের হোস পাইপ কেটে দেওয়া হয় এবং সহকারী লোকো মাস্টার অপহরণ করা হয়। তাই কোনো শাটল ট্রেনও বিশ্ববিদ্যালয় রুটে চলাচল করেনি।

পুলিশের অবস্থান (ছবি : দৈনিক অধিকার)

আটক ২ : এদিকে সংঘর্ষের জেরে পাথর বোঝাই অটোরিকশা থেকে দুই শিক্ষার্থীকে পুলিশ আটক করেছে বলে খবর পাওয়া গেছে। তারা হলেন রসায়ন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ফারদিন রহমান ও ইতিহাস বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মুখলেছুর রহমান। তবে এ ব্যাপারে পুলিশ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

অবরোধ প্রত্যাহার : এদিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সিএফসি গ্রুপের মো. রেজাউল হক রুবেলকে বহিষ্কারের দাবিতে বিজয় গ্রুপের ডাকা লাগাতার অবরোধ প্রত্যাহার করা হয়েছে। রবিবার রাত সাড়ে ৯ টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সঙ্গে বৈঠকের পর এ ঘোষণা দেয়া হয়। শনিবার দিবাগত রাতের সংঘাতের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়ায় কর্মসূচি প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক এইচএম তারেকুল ইসলাম।

সোমবার (২ সেপ্টেম্বর) থেকে বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন, শিক্ষক বাস চলাচল করবে এবং পূর্বনির্ধারিত ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. শিরীণ আখতার।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড