• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের ‘কবিতাআশ্রম’ পুরস্কার পেলেন জাবি শিক্ষক

  জাবি প্রতিনিধি

৩১ আগস্ট ২০১৯, ০৮:২৪
জাবি
কবি ড. মো. রেজাউল ইসলাম (ছবি : সম্পাদিত)

বাংলা কবিতায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ভারতের পশ্চিমবঙ্গের সাহিত্য পত্রিকা ‘কবিতাআশ্রম’র পক্ষ থেকে ‘কবিতাআশ্রম পুরস্কার-১৪২৬’ লাভ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক কবি ড. মো. রেজাউল ইসলাম (শামীম রেজা)।

পুরস্কারস্বরূপ তাকে ১০ হাজার ভারতীয় মুদ্রা ও সম্মাননা স্মারক প্রদান করা হবে। আগামী ১৭ সেপ্টেম্বর কবি বিনয় মজুমদারের জন্মদিন উপলক্ষে তার নিবাস ঠাকুরনগর ও বনগ্রামে আয়োজিত সাহিত্য উৎসবে এক সংবর্ধনার মধ্য দিয়ে শামীম রেজার হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে বলে জানা গেছে।

পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় শামীম রেজা বলেন, আমি আপ্লুত। ভারতসহ বিশ্বের বিভিন্ন বাংলাভাষী অঞ্চলে বাংলাদেশের কবিতা বিশেষ মান্যতা পাচ্ছে। এটি আনন্দের বিষয়। আমাদের সাম্প্রতিক কবিতা বর্তমানে পশ্চিমবঙ্গের বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে পঠিত হচ্ছে।

শামীম রেজার প্রচেষ্টায় গত বছর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি নামক একটি ইনস্টিটিউট খোলা হয়েছে। তিনি নব্বই দশকের অন্যতম গুরুত্বপূর্ণ কবি। এখন পর্যন্ত তার প্রকাশিত কবিতা গ্রন্থের মধ্যে ‘নালন্দা দূর বিশ্বের মেয়ে’, ‘যখন রাত্তির নাইমা আসে সুবর্ণনগরে’, ‘ব্রহ্মাণ্ডের ইসকুল’ অন্যতম।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড