• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

খুবিতে শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

  খুবি প্রতিনিধি

৩০ আগস্ট ২০১৯, ২০:০৫
খুবিতে আলোচনা সভা
স্বাশিপের আলোচনা সভা (ছবি : দৈনিক অধিকার)

‘মুক্তির পথে তুমি সাহসী যাত্রী, তোমাকে স্মরি দিবারাত্রি’ স্লোগানে জাতীয় শোক দিবস উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৩০ আগস্ট) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে এ অনুষ্ঠান শুরু হয়।

স্বাশিপের সভাপতি অধ্যাপক ড. মোসাম্মৎ হোসনে আরার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। ১৫ আগস্ট নিহত সকলের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করে তিনি বলেন, ‘জীবিত মুজিবের চেয়ে মৃত মুজিব বেশি শক্তিশালী। আর তাইতো একটি স্বাধীনতা বিরোধী শক্তি স্বাধীনতা পরবর্তী বিভিন্ন সময়ে বাঙালিকে পঙ্গু করার বিভিন্ন প্রচেষ্টা চালিয়েও সফল হতে পারেনি।’

তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধু হত্যার মূলনায়ক জিয়াউর রহমান এবং তার একটি বাহিনী।’ তিনি বর্তমান প্রজন্মকে সঠিক ইতিহাস জানার ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে মুখ্য আলোচকের বক্তব্যে খুবি উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, ‘চাইলেই শেখ মুজিবকে বাংলার ইতিহাস থেকে মুছে ফেলা যাবে না। কেননা, মানুষকে স্বপ্ন দেখানোর জন্য তিনি মানুষের মধ্যে প্রবেশ করেছেন, মিশেছেন সর্বস্তরের মানুষের সাথে, স্বজন হারালে যেমন কাঁদতেন তেমনি কর্মীর মৃত্যু খবর শুনেও কাঁদতেন অঝোরে।’

তিনি বলেন, ‘নিভৃত গ্রাম থেকে উঠে আসা আপোষহীন এ নেতার বঙ্গবন্ধু হয়ে ওঠার মূলমন্ত্র এখানেই।’

এছাড়া আলোচনার শুরুতে সূচনা বক্তব্য রাখেন স্বাশিপের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আশীষ কুমার দাস এবং সমাপনী বক্তব্য রাখেন স্বাশিপের সভাপতি অধ্যাপক ড. মোসাম্মৎ হোসনে আরা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড