• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘তথ্য অধিকার সপ্তাহ-১৯’ উপলক্ষে চবিতে ওরিয়েন্টেশন

  চবি প্রতিনিধি

২৯ আগস্ট ২০১৯, ১৯:০০
চবি
‘তথ্য অধিকার সপ্তাহ-১৯’ উপলক্ষে ওরিয়েন্টেশন (ছবি : দৈনিক অধিকার)

‘তথ্যের অধিকার, সুশাসনের হাতিয়ার/ তথ্যই শক্তি, দুর্নীতি থেকে মুক্তি’ এ প্রতিপাদ্যকে ধারণ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শিক্ষার্থীদের অংশগ্রহণে তথ্য অধিকার সপ্তাহ-২০১৯ উপলক্ষে ‘তথ্য অধিকার আইন ২০০৯’ বিষয়ক ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সচেতন নাগরিক কমিটি (সনাক) এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) চট্টগ্রাম মহানগর ইউনিটের আয়োজনে ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে এ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

সনাক-টিআইবির চট্টগ্রাম মহানগর সহসভাপতি ড. আনোয়ারা আলমের সভাপতিত্বে এবং জেবুন নাহার শারমিনের সঞ্চালনায় ওরিয়েন্টেশনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক মাইনুল হাসান চৌধুরীর। এছাড়াও বক্তব্য রাখেন টিআইবির এরিয়া ম্যানেজার মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

অনুষ্ঠানে বক্তারা তথ্য অধিকার আইন ২০০৯ কার্যকরের পটভূমি, তথ্য কী, তথ্য অধিকার, তথ্য অধিকারের ঐতিহাসিক প্রেক্ষিত, তথ্য অধিকারের আইনগত ভিত্তি, তথ্য অধিকার আইন কেন, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, তথ্য প্রদান পদ্ধতি, আপিল ও আপিল নিষ্পত্তি, তথ্য কমিশনে অভিযোগ দায়ের ও নিষ্পত্তি, যে সকল তথ্য প্রকাশ বাধ্যতামূলক নয়, জরিমানার বিধান, যে সকল প্রতিষ্ঠানের ক্ষেত্রে আইনের কতিপয় ধারা প্রযোজ্য নয়, তথ্যপ্রাপ্তির আবেদন ফরম পূরণের নিয়মাবলী বিষয়ে আলোচনা করা হয়।

তথ্য অধিকার কী, কেন, কীভাবে সে আইনের ব্যাপারে জানা এবং সচেতন হওয়া যাবে এসব নানা বিষয়ে ঘণ্টাব্যাপী একটা সেশন পরিচালনা করেন টিআইবি চট্টগ্রাম মহানগরের প্রোগ্রাম ম্যানেজার মুহাম্মদ জসিম উদ্দিন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড