• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্নাতকে বেছে নিন বিবিএ

  রেহেনা আক্তার রেখা

২৮ আগস্ট ২০১৯, ১৯:৪৮
বিবিএ
ছবি : প্রতীকী

উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পর অনেকে সিদ্ধান্তহীনতায় ভোগেন, উচ্চশিক্ষায় কী নিয়ে পড়বেন, কোন বিষয় নিয়ে পড়লে ক্যারিয়ারে সবচেয়ে ভালো হবে। তবে যদি ডিগ্রি অর্জন করার পর খুব সহজে চাকরি পাওয়ার কথা চিন্তা করেন তাহলে বিবিএকে বেছে নেওয়ার পরামর্শ দিলেন ক্যারিয়ার বিশেষজ্ঞরা। বিবিএ- এর পূর্ণরূপ হলো ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন। এটি ব্যবসায় শিক্ষার ওপর একটা ডিগ্রি। এর অধীনে চার বছর ব্যবসা, ব্যবস্থাপনা, বিপণন, ব্যাংকিং ইত্যাদি কোর্সগুলো পড়ানো হয়।

একজন শিক্ষার্থী কেন বিবিএ পড়বেন? মূলত দেশীয় ও বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর শীর্ষ পদ দখল করে আছে বিবিএ পড়ুয়া শিক্ষার্থীরা। এছাড়া, ব্যাংক-বীমাসহ বিভিন্ন সরকারি-বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান, বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর হিসাব বিভাগ, নিরীক্ষা বিভাগ, ট্যাক্স বিভাগ, আর্থিক প্রশাসন, আর্থিক ব্যবস্থাপনা বিভাগগুলোতে এ বিষয়ে পড়ুয়া শিক্ষার্থীদের জন্য রয়েছে খুব সহজে কাজের সুযোগ। যার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের উদ্ভাবনী শক্তি কাজে লাগিয়ে ব্যবসা-বাণিজ্যের জগতে প্রতিনিয়ত নিয়ে আসছে বৈপ্লবিক পরিবর্তন।

যারা ছোটবেলা থেকে স্বপ্ন দেখে আসছেন, বিবিএ নিয়ে উচ্চশিক্ষা সম্পন্ন করবেন। আর নিজেকে সেভাবে প্রস্তুত করেছেন এবং যারা নতুন করে বিবিএতে পড়ার সিদ্ধান্ত নিয়েছেন তাদের জানা উচিত দেশের কোন কোন বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় শিক্ষার মান কতটুকু উন্নত। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বিবিএর জন্য সবচেয়ে ভালো ঢাকা বিশ্ববিদ্যালয়। এরপরেই অবস্থান দখল করে আছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এছাড়া, জগন্নাথ, রাজশাহী আর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও ব্যবসায় শিক্ষার মান অনেকটা এগিয়ে।

আর যদি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বিবিএতে পড়তে চান সে ক্ষেত্রে বেছে নিন রাজধানীর অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় সোনারগাঁও ইউনিভার্সিটি। ঢাকার গ্রিনরোডে বিশ্ববিদ্যালয়টির মূল ক্যাম্পাস। দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে ২০১২ সালে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত।

সোনারগাঁও ইউনিভার্সিটিতে তিনটি অনুষদের অধীনে পড়াশোনা করার সুযোগ রয়েছে মোট ১৯টি বিষয়ে। এর মধ্যে ফ্যাকাল্টি অব ব্যবসায় প্রশাসনের অধীন বিবিএ, এমবিএ, ইএমবিএ, এমবিএ ইন ব্যাংক ম্যানেজমেন্ট, এমবিএ ইন সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, এমবিএ ইন অ্যাপারাল মার্চেন্ডাইজিং, এমবিএ ইন ফ্যাশন অ্যান্ড টেক্সটাইল মার্কেটিং বিষয়ে পড়ার সুয়োগ রয়েছে। সাফল্যের ধারাবাহিকতায় প্রতিবছর এ বিশ্ববিদ্যালয়ে থেকে বিবিএ, এমবিএ ডিগ্রিধারী শিক্ষার্থীরা দেশের শীর্ষস্থানীয় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির সুযোগ পাচ্ছেন।

অ্যাকাডেমিক সূত্রে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের স্বনামধন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ে স্থায়ী নিয়োগপ্রাপ্ত ও দক্ষ শিক্ষকরা সোনারগাঁও ইউনিভার্সিটির বিবিএ প্রোগ্রামের ক্লাস পরিচালনার করেন। এছাড়া এখানে পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্নভাবে প্রফেশনাল ফিল্ডের জন্য উপযোগী করে গড়ে তোলা হয়। যেমন- প্রত্যেক সেমিস্টারে বাধ্যতামূলক অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন এবং বিভিন্ন ধরনের ওয়ার্কশপ, সেমিনার ও ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়। এতে শিক্ষার্থীদের আত্মবিশ্বাস অনেকাংশেই বেড়ে যায় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস. এম নূরুল হুদা।

এছাড়া সোনারগাঁও ইউনিভার্সিটিতে টিউশন ফি অত্যন্ত কম উল্লেখ করে রেজিস্ট্রার আরও বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে এ বিশ্ববিদ্যালয়ের বিশেষত্ব হলো এখানে যোগ্যতার ভিত্তিতে শিক্ষক নিয়োগ দেওয়া হয়। নিয়োগের ক্ষেত্রে মেধাবীদের অগ্রাধিকার দেওয়া হয় বলে এ বিশ্ববিদ্যালয়ের প্রতি শিক্ষার্থীদের আস্থা তৈরি হয়েছে। এখানে টিউশন ফি অত্যন্ত কম হওয়ায় গরিব মেধাবীদের পড়ার সুযোগ রয়েছে। এছাড়া সোনারগাঁও ইউনিভার্সিটিতে প্রতিটি বিভাগে অত্যাধুনিক ল্যাবের সুব্যবস্থা রয়েছে বলেও জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিশন অফিসার মো. রায়হান শরীফ বলেন, বিবিএতে কোর্স কারিকুলাম সম্পূর্ণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদলে তৈরি। চার বছর মেয়াদি এ কোর্সে মেধাবী শিক্ষার্থীদের ৬০ শতাংশ ছাড় দেওয়া হয়। যারা ৬০ শতাংশ ছাড় পান তাদের চার বছরে বিবিএ প্রোগ্রাম শেষ করতে লাগে মাত্র ১ লক্ষ ৫৫ হাজার ৫০০ টাকা।

এছাড়া ব্যবসায় অনুষদে রয়েছে- বিষয় সংশ্লিষ্ট পাঠ্যবইয়ে সমৃদ্ধ গ্রন্থাগার, অত্যাধুনিক ক্লাসরুম, ডিবেটিং ক্লাব, কালচারাল ক্লাব ও স্পোর্টস ক্লাব। এ বিষয়ে আরও বিস্তারিত জানতে ভিজিট করুন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে

শিক্ষার্থীরা সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ে বিবিএতে কেন পড়বেন এ বিষয়ে প্রশ্ন করা হলে বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব বিজনেসের ডিন আবুল কালাম দৈনিক অধিকারকে বলেন, বিবিএ এমন একটি প্রোগ্রাম যেখানে শিক্ষার্থীরা বিবিএ ডিগ্রি অর্জন করে খুব সহজে চাকরির ব্যবস্থা করতে পারেন অথবা নিজে আত্মসংস্থানের ব্যবস্থা করতে পারেন। বর্তমানে ব্যাংক বীমাসহ জাতীয় এবং আন্তর্জাতিক কোম্পানি ম্যানেজার হিসেবে যারা কর্মকর্তা আছেন তারা সবাই ব্যবসায় অনুষদের শিক্ষার্থী ছিলেন। আর সোনারগাঁও ইউনিভার্সিটিতে বিবিএতে পড়তে শিক্ষার্থীদের আগ্রহের কারণের কথা যদি বলি তাহলে একটি কথায় বলব এখানে অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে প্রোগ্রাম ফি অনেক কম। এছাড়া, এখানে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের স্বনামধন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা বিবিএ প্রোগ্রামের ক্লাস পরিচালনা করেন।

সোনারগাঁও ইউনিভার্সিটিতে ভর্তির সেশন : এখানে স্প্রিং (জানুয়ারি-এপ্রিল), সামার (মে-আগস্ট) ও ফল (সেপ্টেম্বর-ডিসেম্বর) এ তিনটি সেশনে শিক্ষার্থী ভর্তি করানো হয়।

যোগাযোগ : ১৪৭/১, গ্রিন রোড, তেজগাঁও, ঢাকা-১২১৫। ফোন : ০২৯১২৩৫৬৪, ০২৯৮৫২১৩৪, ০১৯৫৫৫২৯৭০৮, ০১৭৬৭৭৭৭২২২, ০১৭৮০৩৩০০৪৪, ০১৭৮০২২০০৯৯, ০১৯৫৫৫২৯৭০৭, ০১৭৮০৩৩০০৬৬, ০১৯৭১৩৩৭৭৭৭, ০১৭৮০৩৩০০৫৫, ০১৭৭৫০০০৮৮৮, ০১৭৩১২৩৪৫৬৭, ০১৯৫৫৫২৯৭০৫।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড