• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগামীকাল বিজিসিটিইউবিতে রোবটিক্স কর্মশালা শুরু

  বিজিসিটিইউবি প্রতিনিধি

২৮ আগস্ট ২০১৯, ১১:৫৫
বিজিসিটিইউবি
বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (ছবি : দৈনিক অধিকার)

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (বিজিসিটিইউবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে জাপান-বাংলাদেশ রোবটিক্স অ্যান্ড অ্যাডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টার (জেবিআরএটিআরসি) সহযোগিতায় আইওটি, কোয়াডকপ্টার অ্যান্ড রোবটিক্স শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

আগামীকাল বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিজিসিটিইউবি রোবটিক্স ক্লাবের অধীনে কর্মশালাটি অনুষ্ঠিত হবে।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী। এছাড়া কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সহযোগী অধ্যাপক নুরুল আবছারের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির সিএসই বিভাগের অ্যাডভাইজর অধ্যাপক ড. মো. শাহাদাত হোসাইন।

কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে সেশন নেবেন- জাপান-বাংলাদেশ রোবটিক্স অ্যান্ড অ্যাডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের (জেবিআরএটিআরসি) চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার ফারহান ফেরদৌস, জেবিআরএটিআরসির অ্যাডভাইজর ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ইইই বিভাগের সহকারী অধ্যাপক ফারকির মাশুক আলমগীর এবং জেবিআরএটিআরসির টেকনিক্যাল ডিরেক্টর ও রোবো টেক ভেলি এর সিইও এ.এস.এম আহসানুল এস আকিব।

এছাড়াও উপস্থিত থাকবেন- বিজিসিটিইউবি রোবটিক্স ক্লাবের প্রেসিডেন্ট ও সিএসই বিভাগের প্রভাষক অভিজিৎ পাঠক, ক্লাবের সদস্য ও সিএসই বিভাগের সহকারী অধ্যাপক ফেরদৌস আরা, প্রভাষক নাজমুন নাহার সহ বিভাগের অন্যান্য শিক্ষক শিক্ষিকাবৃন্দ।

রোবটিক্স প্রতিযোগিতা (ছবি : সংগৃহীত)

এ কর্মশালায় একটি বাংলায় কথা বলা রোবট ডিসপ্লে, ডেমোনস্ট্রেশনসহ রোবটিক্স সংক্রান্ত সকল বিষয় সম্পর্কে অংশগ্রহণকারীদের বৃহৎ ধারণা দেওয়া হবে। কর্মশালা শেষে প্রশ্নোত্তর পর্ব থাকবে যেখানে শিক্ষার্থীরা রিসোর্স প্যানেলকে বিভিন্ন প্রশ্ন করার সুযোগ পাবে।

কর্মশালায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থী রেহনুমা হাসান কনিকা বলেন, ‘আমার ইউনিভার্সিটিতে কোডিং ক্লাবের পাশাপাশি একটি রোবটিক্স ক্লাব আছে। সেখানে আমাদের রোবটিক্স নিয়ে অনেক কিছু শেখানো এবং নতুন নতুন রোবট বানাতে উৎসাহিত করা হয়। আমাদের জ্ঞানের পরিধি আরও বাড়াতে রোবটিক্স নিয়ে বিভিন্ন ওয়ার্কশপ হয় যেখানে রোবটিক্স নিয়ে অনেক জ্ঞান এবং উন্নত অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিরা আলোচনা করেন। আমি এই কর্মশালায় অংশগ্রহণ করতে পেরে সত্যি অনেক আনন্দিত।’ 

অংশগ্রহণ করতে ইচ্ছুক আরেক শিক্ষার্থী ইমতিয়াজ হোসেন ইমন বলেন, ‘এই রোবটিক্স ওয়ার্কশপে অংশগ্রহণ করতে পারব বলে আমি খুব আনন্দিত এবং গর্ববোধ করছি। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ার বিভাগের একজন শিক্ষার্থীর জন্য এমন ওয়ার্কশপ গুরুত্বপূর্ণ। আশা করি ওয়ার্কশপে স্বনামধন্য ব্যক্তিদের উপস্থিতিতে জ্ঞান অর্জন করতে পারব। তাছাড়া রোবটিক্স হলো প্রযুক্তির একটি শাখা যেটি রোবট সমূহের ডিজাইন, নির্মাণ, কার্যক্রম ও প্রয়োগ নিয়ে কাজ করে। এই ওয়ার্কশপের মাধ্যমে জ্ঞান ও বিজ্ঞানের নতুন কিছু জানতে পারব এবং সবাই যাতে প্রযুক্তি দিয়ে দেশের সাফল্য বয়ে আনতে পারে এইটাই চাওয়া।’

এছাড়া প্রোগ্রামে বিজিসিটিইউবি রোবটিক্স ক্লাবের শিক্ষার্থীদের তৈরিকৃত প্রজেক্ট চট্টগ্রামে প্রথম পরিবেশ বান্ধব স্মার্ট ডাস্টবিনের উদ্বোধন করবেন বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী।

উক্ত কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এই রোবটিক্স কর্মশালার মিডিয়া পার্টনার হিসেবে কাজ করবে জনপ্রিয় সংবাদ মাধ্যম ‘দৈনিক অধিকার’।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড