• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যাম্পাস আড্ডায় বুটেক্স বন্ধুমঞ্চ

  বুটেক্স প্রতিনিধি

২৭ আগস্ট ২০১৯, ২১:৪৫
প্রথম আড্ডা (ছবি : দৈনিক অধিকার)

তপ্ত রোদের ক্লান্ত দুপুর শেষে সূর্যটা পশ্চিম আকাশে হেলে পড়ছিল তখন। সেমিস্টার ফাইনাল সামনে বলে ছাত্র শিক্ষক প্রত্যেকেই ব্যস্ত শেষ মুহূর্তের ক্লাস, ক্লাস টেস্ট কিংবা ল্যাবের ভাইভায়। কেউ নিচ্ছে, কেউ দিচ্ছে।

এরই মাঝে বেজে গেল বিকেল ৩টা। একে একে সকলে জড়ো হতে লাগলো ক্যাম্পাসের টিএসসিতে। উদ্দেশ্য, পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুসারে এ সময়ে দৈনিক অধিকার ‘বন্ধুমঞ্চ’ বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) শাখার পরিচিতি আড্ডায় যোগ দেয়া। যারা আসছিল, প্রত্যেকেই এ মঞ্চের কার্যনির্বাহী সদস্য।

অন্যদিকে, ক্যাম্পাসের ক্যান্টিনের সামনে শিক্ষার্থীদের ভিড়। প্রত্যেকেই ব্যস্ত লেকচার শিট ক্রয়ে। পড়তে হবে। কারও ক্লাস টেস্ট আছে। কিংবা কারও পড়ালেখার সরঞ্জাম গোছানোর শেষ প্রস্তুতি চলছে। এই সপ্তাহটা প্রত্যেকেরই ভাইভা কিংবা ক্লাস টেস্ট দিয়ে কাটছে বলে ছাত্ররা দুষ্টুমির ছলে ‘সিটি (ক্লাস টেস্ট) সপ্তাহ’ বলে একে!

শার্ট ইন করা তানভীর এবং অথৈ এসে তখন উপস্থিত। এসে বলল, 'ভাইভা দিয়ে আসলাম ভাই। কিছুক্ষণ পর আবার ক্লাস আছে.' চেহারা দেখেই বোঝা যাচ্ছিল, কী পরমাণ পড়াশোনার চাপের মধ্য দিয়ে যাচ্ছে সবাই। আমাদেরও একই অবস্থা! আমি, রাফি, মিরাজ ও সোহাগ তো মাত্রই ক্লাস টেস্ট দিয়ে এলাম। মিরাজ তো এসেই আবার আগামীকালের পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে বসে গেল টিএসসিতে।

পড়ার চাপে কাল রাতে ঠিকমতো ঘুম হয়নি সাগরের। তারপরও চলে এলো খুব দ্রুত। হল থেকে সাইকেল চালিয়ে এরই মাঝে এসে উপস্থিত হলো রফিকুল। ওরা আসা মাত্রই আর দেরি করলাম না। শুরু হলো আলোচনা। আলোচনা আর আড্ডায় উঠে এলো নানান বিষয়। বন্ধুমঞ্চ কী, কী তার উদ্দেশ্য, নতুন কী করা যেতে পারে ইত্যাদি ইত্যাদি। এখানে কে কী করতে চায়, কার কী ভালো লাগে বাদ যায়নি এ ব্যাপারগুলোও।

আড্ডা আলোচনায় মেতে উঠেছে প্রত্যেকেই। এখন তো কাউকে দেখে মনেই হচ্ছিল না যে, পড়াশোনার এত এত চাপ মাথায় নিয়ে বসে আছে সবাই। ওদিকে আবার অথৈ এবং তানভীরের ক্লাস শুরু হওয়ার সময় হয়ে গেছে। এবার ওঠা দরকার। মনে হলো, বন্ধুমঞ্চের প্রথম আড্ডার একটা স্মৃতি থাকুক। কথাটা পারতেই ছবি তোলার জন্য তৈরি হয়ে গেল ফটোগ্রাফি পছন্দ করা তানভীর।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড