• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বহিরাগত সন্ত্রাসী ও মাদকসেবীদের অভয়ারণ্য হচ্ছে কুবির ক্যাম্পাস

  আহমেদ ইউসুফ, কুবি প্রতিনিধি

২৭ আগস্ট ২০১৯, ০৯:০৯
কুবি
কুমিল্লা বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নিজস্ব সীমানাপ্রাচীর না থাকায় এবং নিরাপত্তা ব্যবস্থা শক্ত না হওয়ায় অভ্যন্তরীণ ক্যাম্পাসে বহিরাগত বখাটেদের মাদকসেবনের অভয়ারণ্য গড়ে উঠেছে বলে অভিযোগ করেছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, প্রশাসনের নিরাপত্তা ব্যবস্থা আশানুরূপ শক্ত না হওয়ায়, সন্ধ্যা হওয়ার সঙ্গে সঙ্গে ক্যাম্পাস জনশূন্য হয়ে যাওয়া, পর্যাপ্ত আলোর অভাব এবং ক্যাম্পাসের নিজস্ব সীমানাপ্রাচীর না থাকায় বহিরাগত বখাটেরা মাদকের আড্ডায় মেতে উঠছে দলবদ্ধ হয়ে। এমনকি বিভিন্ন সময়ে তাদের আক্রোশের শিকার হচ্ছে বিশ্ববিদ্যালয়টির আবাসিক শিক্ষার্থী এবং সাধারণ শিক্ষার্থীরা। আবার অনেক সময়ে বখাটেদের আক্রোশের মুখে মেয়ে শিক্ষার্থীদের লাঞ্ছিত হওয়ার ঘটনাসহ হারাতে হচ্ছে শিক্ষার্থীদের মোবাইল, মানিব্যাগ।

যার প্রমাণ মেলে গেল ২৩ আগস্ট এক শিক্ষার্থীর লাঞ্ছিত হওযার ঘটনায়। জানা যায়, গেল শুক্রবার (২৩ আগস্ট) রাত ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী ও তার বন্ধু রাশেদুল আলম সিফাত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবনের সামনের সানসেট ভ্যালিতে ঘুরতে যায়। সেখানে দুই জন বহিরাগত সন্ত্রাসী এসে তাদের সঙ্গে বাকবিতণ্ডার শুরু করে একপর্যায়ে ওই ছাত্রীর ব্যাগ নিয়ে টানাহেঁচড়া শুরু করলে তিনি বাধা দেন, এতে সন্ত্রাসীরা ক্ষুদ্ধ হয়ে ওই ছাত্রীকে চপেটাঘাত করে এবং সঙ্গে থাকা সিফাতকে দেশীয় অস্ত্র ঠেকিয়ে তার হাতের মোবাইল নিয়ে দৌড়ে পালিয়ে যায়।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিরাজ করছে ক্ষোভ আর হতাশা এবং সর্বমহলে প্রশ্ন দেখা দিয়েছে কর্তৃপক্ষের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে।

বিশ্ববিদ্যালয়ে অভ্যন্তরে বহিরাগতদের এমন উশৃঙ্খল মনোভাবের কথা বলতে গিয়ে হতাশা প্রকাশ করে নৃবিজ্ঞান বিভাগের তানভীর আহমেদ নামের এক শিক্ষার্থী বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে আমাদের নিরাপত্তা নেই এটা বলতে লজ্জা লাগে। প্রায়ই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার, বিজ্ঞান বভনের পেছনে ছোট পাহড়ের টিলাগুলো এবং বিভিন্ন স্থানে বহিরাগত বখাটেদের দেখা যায়। কিন্তু আমাদের প্রশাসন যদি কার্যকরী পদক্ষেপ গ্রহণ করত তাহলে ক্যাম্পাসের অভ্যন্তরে এমন উশৃঙ্খলতা খুব সহজেই নিয়ন্ত্রণ করা সম্ভব।

অ্যাকাউন্টিং বিভাগের ইমরান মাহমুদ জীবন নামের এক শিক্ষার্থী বলেন, সীমানাপ্রাচীর না থাকায় মূলত বহিরাগত বখাটেরা ক্যাম্পাসের অভ্যন্তরে প্রবেশ করে এমন সব অনাকাঙ্ক্ষিত কর্মকাণ্ড খুব সহজেই করার সাহস পাচ্ছে। এমনকি মাদকসেবন থেকে শুরু করে ছাত্রী লাঞ্ছিত করার ঘটনা ঘটানোর মতো সাহস করছে বহিরাগত এসব সন্ত্রাসীরা।

এ দিকে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে বহিরাগত কিছু ছেলে মাদকসেবনে আসক্ত এমন ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার ঘটনা ঘটেছে।

তবে এসব বিষয় নিয়ে কথা বলতে গেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, মাদক সেবনকারী ও ছিনতাইকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করা হয়েছে। এতে যদি বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষক, কর্মকর্তা বা শিক্ষার্থীও কেউ জড়িত থেকে থাকে, পুলিশ ধরে নিয়ে গেলে আমাদের কোনো বাধা থাকবে না। আর নতুন প্রকল্প পাশ করিয়ে সীমানা প্রাচীর নির্মাণ করা হবে বলে জানান তিনি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড