• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

১ সেপ্টেম্বর ঢাবিতে এমফিলে ভর্তির আবেদন শুরু

  ক্যাম্পাস ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১১:০৬
ঢাকা বিশ্ববিদ্যালয়

আগামী ১ সেপ্টেম্বর (রবিবার) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের এমফিল প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র বিতরণ শুরু হবে যা চলবে আগামী ৩০ সেপ্টেম্বর (সোমবার) পর্যন্ত।

আবেদনপত্র সংগ্রহ করা যাবে রেজিস্ট্রারের অফিসের এমফিল ও পিএইচডি শাখার ৩২৩ নম্বর কক্ষ থেকে। প্রার্থীকে নির্ধারিত আবেদনপত্র সংগ্রহ করতে মাধ্যমিক বা সমমান পরীক্ষা থেকে স্নাতকোত্তর পর্যন্ত সকল পরীক্ষায় পাসের মূল নম্বরপত্র এবং টাকা জমার ব্যাংক রশিদ প্রদর্শন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের থেকে জানানো হয়, আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালকদের অফিসে আগামী ১ অক্টোবরের মধ্যে জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে সব পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি, ৫০০ টাকা জমার ব্যাংক রশিদের ফটোকপি ও সম্প্রতি তোলা ১ (এক) কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক বা বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালকের মাধ্যমে সত্যায়িত করে জমা দিতে হবে। পূর্ণাঙ্গ ও সঠিক তথ্য প্রদান না করলে ভর্তির আবেদন বা ভর্তি বাতিল বলে গণ্য হবে।

উল্লেখ্য, এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীদের চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রিসহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা তিন বছর মেয়াদি স্নাতক (সম্মান) ও এক বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি অথবা দুই বছর মেয়াদি স্নাতক ও দুই বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রিসহ স্নাতক পর্যায়ে এক বছরের শিক্ষকতা বা গবেষণা প্রতিষ্ঠানে এক বছরের চাকরি অথবা স্বীকৃত মানের জার্নালে একটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে। প্রার্থীদের সব পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগ বা শ্রেণিসহ ন্যূনতম ৫০ ভাগ নম্বর থাকতে হবে। সিজিপিএ নিয়মে মাধ্যমিক বা সমমান থেকে স্নাতক বা স্নাতকোত্তর পর্যন্ত সব পরীক্ষায় সিজিপিএ-৫ এর মধ্যে ৩.৫ অথবা সিজিপিএ-৪ এর মধ্যে ৩ থাকতে হবে।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড