• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘খ্যাপ শিক্ষক নয়, নিজস্ব শিক্ষক তৈরি করুন’

  ক্যাম্পাস ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১০:১৮
ইউজিসি
ইউজিসি চেয়ারম্যান কাজী শহিদুল্লাহ (ছবি : সম্পাদিত)

সারা দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উদ্দেশে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান কাজী শহিদুল্লাহ বলেছেন, ‘খ্যাপ’ শিক্ষকের ওপর নির্ভর না হয়ে, নিজস্ব শিক্ষক তৈরি করুন।

গেল বৃহস্পতিবার (২২ আগস্ট) সকালে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) আয়োজিত উচ্চশিক্ষার মান অর্জন বিষয়ে দুই দিনব্যাপী প্রথম সিইটিএল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ইউজিসি চেয়ারম্যান।

রাজধানীর ধানমন্ডিতে ইউল্যাবের প্রধান ক্যাম্পাসের অডিটোরিয়ামে আয়োজিত এ সম্মেলনে ইউজিসি চেয়ারম্যান জানান, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিভিন্ন কোর্সের জন্য ‘অ্যাডজাঙ্ক ফ্যাকাল্টি’ হিসেবে নিয়োগ দিয়ে থাকে। কিন্তু তারা নিজেদের কর্মীদের উন্নয়ন করছে না। অ্যাডজাঙ্ক ফ্যাকাল্টিকে আমরা স্থানীয় ভাষায় বলি খ্যাপের টিচার। খ্যাপ খেলতে যান যারা। তারা এক ক্যাম্পাস থেকে আরেক ক্যাম্পাসে যাওয়ার ওপরেই থাকেন। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এরকম খুঁজলে অনেককেই পাওয়া যাবে। কিন্তু বাস্তবতা হলো, সেই শিক্ষক দুই-তিনটি বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিচ্ছেন। তারপর সন্ধ্যায় কোনো একটি টেলিভিশন চ্যানেলে যা করার করছেন। এগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতার ওপরে একটি প্রভাব ফেলেছে। এখানে অনেকেই আছেন, জিজ্ঞেস করেন তারা আমার সঙ্গে সহমত জ্ঞাপন করবে বলে আমি মনে করি। আমি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আহ্বান জানাচ্ছি, এসব খ্যাপ শিক্ষকের ওপর নির্ভর না হয়ে, আপনারা নিজস্ব শিক্ষক তৈরি করুন।

তিনি আরও জানান, উচ্চশিক্ষায় সবচেয়ে প্রধান সমস্যা হলো মান। এ সমস্যা পাবলিক এবং প্রাইভেট দুই জায়গাতেই আছে। উচ্চশিক্ষায় আমাদের পরিমাণগত কোনো সমস্যা নেই। যদি আমাদের সেই সমস্যা থাকত, তাহলে আমাদের এতগুলো বিশ্ববিদ্যালয় থাকত না। বিগত ১০ বছরে বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীর সংখ্যা দ্বিগুণ হয়েছে। এ কারণে ১৫০টি বিশ্ববিদ্যালয় চলমান থাকার পরেও আরও ১০০টির মতো আবেদন জমা পড়ে আছে। আমাদের সময় উচ্চশিক্ষায় পরিমাণগত সমস্যা ছিল। কারণ, তখন এত বিশ্ববিদ্যালয় ছিল না। বাচ্চাদের স্কুলে পাঠানোর ইচ্ছা থাকলেও পাঠানো যেত না। কারণ, যথেষ্ট স্কুল ছিল না। আজকের চিত্র সম্পূর্ণ ভিন্ন। এখন সবজায়গায় স্কুল, হাই স্কুল, কলেজ আছে এমনকি বসবাসের স্থান থেকে হাঁটা দূরত্বেই স্নাতক সুবিধা সম্বলিত কলেজ আছে। তাই শিক্ষার অধিকার এখন সব জায়গাতেই আছে। কিন্তু মূল সমস্যা হলো মানসম্পন্ন শিক্ষা।

এছাড়া, সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভিনসেন্ট চ্যাং অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড