• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

রাজধানীতে বঙ্গবন্ধু স্কয়ার প্রতিষ্ঠার দাবি ইবি উপাচার্যের

  ইবি প্রতিনিধি

২১ আগস্ট ২০১৯, ২০:৪৬
ইবি
বক্তব্য রাখছেন ইবি উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী (ছবি : দৈনিক অধিকার)

বঙ্গবন্ধুর স্মৃতি সংরক্ষণে রাজধানী ঢাকায় বঙ্গবন্ধু স্কয়ার তৈরির উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন উর রশিদ আসকারী।

বুধবার (২১ আগস্ট) দুপুরে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে জাতীয় শোক দিবস ও গ্রেনেড হামলা দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়ে ড. রাশিদ আসকারী বলেন, জাতির পিতার দেহ সমাহিত হয়েছে টুঙ্গিপাড়ায় তার প্রিয় গ্রামে। তার স্মৃতি সংরক্ষণের জন্য ঢাকাতে একটা বঙ্গবন্ধু স্কয়ার প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। যেটি বিস্তীর্ণ এলাকা জুড়ে হবে এবং সেখানে তার স্মৃতি সংরক্ষণ করে রাখা হবে। যাতে করে সারা পৃথিবীর মানুষ ঢাকাতে নেমে বঙ্গবন্ধু স্কয়ারে এসে তার পূর্ণ স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর সুযোগ পায়। আর এটির প্রয়োজনীয়তা দেখা দিয়েছে এ জন্যই যে, বঙ্গবন্ধু আজ বাংলাদেশ এবং বাঙালি জাতির সম্পদ নয়, বঙ্গবন্ধু এশিয়া, দক্ষিণ এশিয়াসহ সারা পৃথিবীর মুক্তিকামী মানুষের কাছে মহা-সম্পদে পরিণত হয়েছেন।

তিনি বলেন, ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার স্বপরিবারের হত্যাকাণ্ড আন্তর্জাতিক এবং দেশীয় গভীর ষড়যন্ত্র। ষড়যন্ত্রকারীরা বুঝতে পেরেছিল যে, জীবিত মুজিবের চেয়ে মৃত মুজিব হয়ে উঠবেন অধিক শক্তিশালী। এ জন্য ১৫ আগস্টে যারা নিহত হয়েছেন তাদের সবাইকে ঢাকা বনানী কবর স্থানে সমাহিত করা হলেও জাতির পিতার লাশটি প্রান্তিক জনপদে তার গ্রামে সমাহিত করা হয়েছিল। যাতে করে পৃথিবীর মানুষ আবেগ প্রকাশের সুযোগ না পায়।

তিনি বলেন, ১৫ আগস্ট এবং ২১ আগস্ট একইসূত্রে গাঁথা। ষড়যন্ত্রকারীরা এখনো ষড়যন্ত্র করেই চলেছে। এ জন্য স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে সবসময় এক এবং ঐক্যবদ্ধ থাকতে হবে এ ষড়যন্ত্র মোকাবেলার জন্য।

জাতীয় শোক দিবস ও গ্রেনেড হামলা দিবস- ২০১৯ উদযাপন কমিটির আহ্বায়ক ও পরিবহন প্রশাসক অধ্যাপক ড. মো. রেজওয়ানুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন- উপ-উপাচার্য ড. মো. শাহিনুর রহমান এবং ট্রেজারার ড. মো. সেলিম তোহা। প্রধান আলোচক ছিলেন ‘ইবি বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ অধ্যাপক শামসুজ্জামান খান। স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভার.) এস এম আব্দুল লতিফ।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড