• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

আট বছরে জাবির ভর্তি আবেদন ফি বেড়েছে ৭২ শতাংশ

  ক্যাম্পাস ডেস্ক

১৯ আগস্ট ২০১৯, ১১:০৮
জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

গেল আট বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ভর্তির আবেদন ফি বেড়েছে ৭২ শতাংশ। ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’ এবং ‘ই’ ইউনিটের ভর্তির ফরমের মূল্য গেল বছরের চেয়ে ৫০ টাকা বৃদ্ধি করে নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা।

সি১, এফ, জি, এইচ এবং আই ইউনিটের ফরমের মূল্যও ৫০ টাকা বৃদ্ধি করে নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা। এ হিসাবে গেল ৮ বছরে জাবিতে ৭২ শতাংশ ভর্তির আবেদন বাড়ানো হয়েছে।

জানতে চাইলে এ প্রসঙ্গে সম্মিলিত শিক্ষক সমাজের সদস্য ও নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস জানান, গণহারে সবার জন্য ভর্তি ফরমের মূল্য বাড়ানো উচিত নয়। দেশের মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে সত্যি, কিন্তু সবার ক্ষেত্রে সমান নয়। আর দুই বেলা খাওয়ার টাকা থাকে না এমন শিক্ষার্থীরাও আমাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। ঘণ্টার পর ঘণ্টা পরীক্ষায় ডিউটি দিয়ে ‘চমকপ্রদ’ অঙ্কের টাকা আমরা নিচ্ছি। এটা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে আমাদের জন্য মর্যাদাপূর্ণ নয়।

তিনি আরও জানান, আগেকার তুলনায় আমাদের বেতন বেড়েছে। ফলে ভর্তিচ্ছু অভিভাবকের পকেট কেটে টাকা রোজগার করা শিক্ষকদের জন্য সম্মানজনক নয়। এছাড়া ভর্তি সংক্রান্ত আয়-ব্যয়ের বিষয়ে যথেষ্ট অস্বচ্ছতা রয়েছে।

এ বিষয়ে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান জানান, ফরমের মূল্য বৃদ্ধিতে এই সময়ে ভর্তিচ্ছু দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারগুলো সঙ্কটে পড়ে। শিক্ষকদের এই ভাগবাটোয়ারা একদিকে যেমন দরিদ্র শিক্ষার্থীদের শোষণ করে, অন্যদিকে শিক্ষকদের ভোগ বিলাস হচ্ছে।

ভর্তি আবেদন ফি বাড়ানোর ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন জানান, এ বছরের বাজেটের পর জিনিস-পত্রের দাম বৃদ্ধি পেয়েছে। তাই ফরমের দাম বাড়ানো হয়েছে।

বিষয়টি নিয়ে কথা বলেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম। তিনি জানান, সম্মিলিত ভর্তি পরীক্ষা হলে এমন চিত্র দূর করা সম্ভব হবে।

প্রসঙ্গত, গেল বুধবার (৭ আগস্ট) থেকে জাবিতে ভর্তির অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে, চলবে আগামী ৭ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আগামী ২২ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত ছয়টি অনুষদ ও তিনটি ইনস্টিটিউটের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড