• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেরোবিতে জাতীয় শোক দিবস পালিত

  ক্যাম্পাস ডেস্ক

১৫ আগস্ট ২০১৯, ১৭:২৩
বেরোবি
বেরোবিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ (ছবি : সংগৃহীত)

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) যথাযোগ্য মর্যাদায় স্বাধীন বাংলাদেশের স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সকালে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। সকাল ১০টা ৪৫ মিনিটে মাননীয় উপাচার্য অধ্যাপক ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে শোক পদযাত্রা বের করা হয়। পদযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে কেন্দ্রিয় ক্যাফেটেরিয়া প্রাঙ্গনে এসে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর একে একে বিশ্ববিদ্যালয়ের অনুষদসমূহ, আবাসিক হল, বিভাগ, দপ্তর, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের বিভিন্ন সংগঠন, ইনস্টিটিউট, অফিসার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এ সময় ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহতদের এবং মহান স্বাধীনতা যুদ্ধে নিহত মুক্তিযোদ্ধাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এদিকে দিবসটি উপলক্ষে কেন্দ্রিয় ক্যাফেটেরিয়ায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রভোস্ট তাবিউর রহমান প্রধানের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. পরিমল চন্দ্র বর্মণ, শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল প্রভোস্ট ও বাংলা বিভাগের অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা, ইনন্সিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (ওছঅঈ) পরিচালক অধ্যাপক ড. মো. নাজমুল হক, বহিরাঙ্গন পরিচালক ও ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ রফিউল আজম খান, পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. রশিদুল ইসলাম, কর্মকর্তা হাফিজ আল আসাদ প্রমুখ।

সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, ‘আমাদের সকলের উচিত হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে ধারণ করা। তার আদর্শকে প্রকৃতপক্ষে ধারণ-লালন করা।’ তিনি আরও বলেন, ‘বাংলাদেশ সরকার জাতির পিতার জন্মশত বর্ষ পালনের যে কর্মসূচি হাতে নিয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ও তার অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় উদ্যাপন করবে।’

এছাড়াও শোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় মসজিদে বাদ যোহর বঙ্গবন্ধু এবং তার পরিবারবর্গের আত্মার মাগফিরাত কামনা করে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।

শোক দিবসের এ সকল অনুষ্ঠানিকতায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানসহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড