• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেকৃবিতে জাতীয় শোক দিবস পালিত

  শেকৃবি প্রতিনিধি

১৫ আগস্ট ২০১৯, ১৬:৩৯
শোক দিবস
শেকৃবিতে জাতীয় পতাকা অর্ধনমিত করণ (ছবি : দৈনিক অধিকার)

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৬ টায় বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা গোল চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিত ও শোক পতাকা উত্তোলন করে শোক দিবসের কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণ করে এতে অংশ নেয়। এরপর প্রশাসনিক ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় । পরে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও তার রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

এরপর সকাল ৭টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ধানমন্ডির ৩২ নম্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

দুপুর ২ টায় কেন্দ্রীয় অডিটোরিয়ামে আলোচনা সভা, দোয়া মাহফিল ও গণভোজের আয়োজন করা হয়। আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, ‘বঙ্গবন্ধু সারা জীবন বাঙালি জাতির মুক্তির জন্য সংগ্রাম করেছেন। তাঁর চিন্তা চেতনায় সব সময় ছিল বাংলা, বাঙালি ও বাংলাদেশ। তিনি বাঙালি জাতিকে স্বপ্ন দেখিয়েছেন এবং স্বপ্ন বাস্তবায়ন করেছেন। তিনি বাংলাদেশের স্বাধীনতার প্রতীক। তিনি সারাবিশ্বের মুক্তিকামী মানুষদের পথ দেখিয়েছেন।’

আলোচনা সভা ও দোয়া মাহফিল (ছবি : দৈনিক অধিকার)

উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী বলেন, ‘বঙ্গবন্ধু বাংলাদেশকে আন্তর্জাতিক পরিমণ্ডলে মর্যাদার সহিত উপস্থাপন করেছিলেন। তিনি বাঙালির ভাগ্য নির্ধারণের জন্য তাঁর সমস্ত জীবন উৎসর্গ করেছিলেন।’

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। সুখী সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলতে হবে।’

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান এর সভাপতিত্বে আরও বক্তব্য দেন নীল দলের সভাপতি অধ্যাপক নূরু মোহাম্মদ রহমতউল্লাহ, অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ড. চৌধুরী এম সাইফুল ইসলাম।

বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ও স্টাফ কোয়ার্টার মসজিদে ১৫ আগস্টে নিহত সব শহীদের আত্মার শান্তি এবং দেশ ও জাতির সমৃদ্ধি ও মঙ্গল কামনা করে কুরআন খানির আয়োজন করা হয়।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড