• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রুয়েটের তৈরি দেশের প্রথম রেসিং কার যাচ্ছে জাপান

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) একদল শিক্ষক-শিক্ষার্থী বাংলাদেশে প্রথমবারের মতো রেসিং কার তৈরি করেছেন। রুয়েটের ‘ক্র্যাক প্লাটুন’ নামক টিমের তৈরিকৃত এই রেসিং কারটি জাপানের একটি প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে।

আগামী ২৭ আগস্ট (মঙ্গলবার) থেকে ৩১ আগস্ট (শনিবার) এর মধ্যে জাপানে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতাটি।

জানা যায়, টিম ক্র্যাক প্লাটুন রুয়েটের ছাত্রদের একটি অটোমোটিভ টিম। এর উদ্দেশ্য অটোমোবাইল ক্ষেত্রে গবেষণা, উন্নয়ন এবং যান উৎপাদন। এ যাবত বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় টিমের সদস্যরা অংশগ্রহণ করেছেন এবং স্বীকৃতি পেয়েছেন।

শিক্ষার্থীদের তৈরি রেসিং কার (ছবি : সংগৃহীত)

সাফল্যের ধারাবাহিকতায় এবার টিম ক্র্যাক প্লাটুন অংশগ্রহণ করতে যাচ্ছে ‘ফর্মুলা স্টুডেন্ট জাপান’ প্রতিযোগিতায়। বিশ্বের মোট ৬টি দেশের ২৭টি দলের একটি হিসেবে চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয়েছে টিমটি। এতে অংশ নিচ্ছে মোট ১০৭টি দল। 

রুয়েটের শিক্ষার্থীরা জ্বালানি নির্ভর গাড়ির ধারণা থেকে বেরিয়ে এসে বৈদ্যুতিক যান নির্ভর স্টুডেন্ট ফর্মুলা ইলেকট্রিক ভেহিকল তৈরি করেছেন। এটি দেয় নিরাপদ ও দূষণ মুক্ত যান ব্যবস্থা। বিদ্যুৎচালিত ফর্মুলা কার বাংলাদেশে তারাই প্রথম তৈরি করেছেন।

উল্লেখ্য, রুয়েটের টিম ক্র্যাক প্লাটুন বাংলাদেশের প্রথম দল হিসেবে ফর্মুলা রেসিং কার ডিজাইন, নির্মাণ করা এবং বিজনেস কোম্পানি হিসেবে তার বাজারজাতকরণ পরিকল্পনা প্রদর্শনের এই বিশ্ববরেণ্য প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে। তারা যে ফর্মুলা রেসিং কার তৈরি করেছেন সেটি দেশের ইতিহাসে প্রথম রেসিং কার।

 

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড