• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

নাড়ির টানে বাড়ির পথে ঢাকা কলেজের শিক্ষার্থীরা

  ডিসি প্রতিনিধি

০৯ আগস্ট ২০১৯, ১১:১৭
ঈদুল-আজহা
ঢাকা কলেজ (ছবি : সংগৃহীত)

আর মাত্র কয়েকদিন পরেই মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল-আজহা। প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে এরই মধ্যে নগরী ছাড়তে শুরু করেছে সাধারণ মানুষ। ঘরে ফেরা মানুষের চোখেমুখে এখন আনন্দের ঝিলিক। প্রিয় মুখগুলোর সান্নিধ্য পাবার আনন্দে আত্মহারা সবাই। তার ব্যতিক্রম হয়নি ঢাকা কলেজের হলে থাকা আবাসিক শিক্ষার্থীদের ক্ষেত্রেও।

কলেজের আটটি হলে প্রায় পাঁচ হাজার আবাসিক শিক্ষার্থী রয়েছে। গতকাল ঢাকা কলেজে (ডিসি) ঈদুল আজহার ছুটি ঘোষণা করা হয়েছে। পবিত্র ঈদুল-আজহা, জাতীয় শোক দিবস ও শুভ জন্মাষ্টমী উপলক্ষে সব মিলিয়ে মোট তের দিনের টানা ছুটিতে যাচ্ছে ঢাকা কলেজ।

বুধবার (৭ আগস্ট) দুপুরে কলেজের অধ্যক্ষের কার্যালয় থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। ঈদের ছুটি ঘোষণার পরই হল ছাড়তে শুরু করে আবাসিক শিক্ষার্থীরা। এরই মধ্যে আবার ছুটির আগেই অনেকে নাড়ির টানে ফিরে গেছেন নিজ গ্রামে। প্রয়োজনের তাগিদে, পরীক্ষা, ব্যবহারিক ক্লাসসহ নানা কারণে অনেকেই থেকে গিয়েছিলেন। পরীক্ষা বা অন্যান্য কাজে যারা আবাসিক হলে ছিলেন তারাও আজ সকাল থেকে বাড়ির পথে পা বাড়াচ্ছেন। ক্লাস, আড্ডা আর শিক্ষার্থীদের পদচারণায় মুখর জমজমাট ক্যাম্পাস এখন ফাঁকা পড়ে আছে।

সকালে ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, শুধু প্রশাসনিক ভবন ছাড়া অন্য কোথাও কোনো মানুষের আনাগোনা নেই। সরকারি ছুটির দিন ব্যতীত অন্যান্য দিন প্রশাসনিক কার্যক্রম চলবে বিধায় সেখানে কর্মচারী-কর্মকর্তাদের উপস্থিতি দেখা যাচ্ছে। এছাড়া আবাসিক হলগুলো থেকে শিক্ষার্থীরা বেরিয়ে পড়েছে নিজ বাড়ির উদ্দেশে।

কলেজের সামনে বাসের জন্য অপেক্ষারত দক্ষিণায়ন হলের আবাসিক শিক্ষার্থী জুয়েল মৃধা বলেন, অনেকদিন পর বাসায় যাচ্ছি। খুব আনন্দ হচ্ছে। আবার প্রিয় ক্যাম্পাস ছেড়ে যেতেও কষ্ট হচ্ছে।

আক্তারুজ্জামান ইলিয়াস হলের আবাসিক শিক্ষার্থী সাইফুল ইসলামও বের হয়েছেন বাড়ির পথে। তিনি বলেন, দীর্ঘদিন পর ঈদের ছুটিতে বাড়ি যাচ্ছি। পরিবারের সবার সঙ্গে ঈদ করার মজাই আলাদা। বাবা-মা, ভাই-বোন, বন্ধুবান্ধব, পরিচিতজনদের সঙ্গে দীর্ঘদিন পর দেখা হবে। সবার সঙ্গে ঈদ করব। নিজের ভেতর অন্যরকম ভালো লাগা কাজ করছে যা ভাষায় বোঝানো যাবে না।

তবে হল বন্ধে প্রশাসনের কোনো নির্দেশনা না থাকায় ছুটিতেও যথারীতি খোলা থাকবে কলেজের আবাসিক হলসমূহ। বিষয়টি নিশ্চিত করেছেন দক্ষিণ হলের হল প্রাধ্যক্ষ আনোয়ার মাহমুদ।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড