• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নানা আয়োজনে বশেফমুবিপ্রবিতে বঙ্গমাতার ৮৯তম জন্মবার্ষিকী উদযাপন

  বশেফমুবিপ্রবি প্রতিনিধি

০৮ আগস্ট ২০১৯, ১৮:৪৪
আলোচনা সভায় বক্তব্য রাখছেন বশেফমুবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. সামসুদ্দিন আহমেদ
বর্ণাঢ্য র‌্যালি (ছবি : দৈনিক অধিকার)

নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৯তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ আগস্ট) জামালপুর শহরের দেওয়ানপাড়ার অস্থায়ী ক্যাম্পাস থেকে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের ফৌজদারি মোড় থেকে শুরু হয়ে বকুলতলা মোড় হয়ে শিল্পকলায় শেষ হয়। র‌্যালি শেষে শিল্পকলার হল রুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন- বাংলাদেশ আওয়ামী লীগ, জামালপুর জেলা শাখার সভাপতি এড. মুহাম্মাদ বাকী বিল্লাহ্, সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার খন্দকার হামিদুর রহমান, বাংলাদেশ আওয়ামী লীগ, জামালপুর জেলা শাখার দপ্তর সম্পাদক আসাদুজ্জামান আকন্দ বাবু, বিশ্ববিদ্যালযয়ের চার বিভাগের চেয়ারম্যান, জেলা ছাত্রলীগের সভাপতি নিহাদুল আলম নিহাদ প্রমুখ।

আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক ড. এএইচএম মাহবুবুর রহমান। এ সময় বক্তারা এই মহীয়সী নারী বঙ্গমাতার এই দেশ এবং দেশের মানুষের জন্য নিজের আত্মত্যাগ এবং অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন।

ছবি

বক্তব্য রাখছেন বশেফমুবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. সামসুদ্দিন আহমেদ (ছবি : দৈনিক অধিকার)

বশেফমুবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, শুধু সহধর্মিণী হিসেবে নয়, রাজনৈতিক সহকর্মী হিসেবে আজীবন প্রিয়তম স্বামী শেখ মুজিবুর রহমানের ছায়াসঙ্গী ছিলেন শেখ ফজিলাতুন্নেছা মুজিব। জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তিনি ইতিহাসের কালজয়ী মহানায়ক শেখ মুজিবের অনুপ্রেরণাদায়িনী হয়ে পাশে ছিলেন।

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে সপরিবারে তাদের হত্যা করে স্বাধীনতা বিরোধীরা। বাঙালি জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামের প্রতিটি ধাপে ধাপে বঙ্গমাতার অবদান রয়েছে। আর সেটা বঙ্গবন্ধুর সহধর্মিণী হিসেবে নয় একজন নীরব দক্ষ সংগঠক হিসেবে। যিনি ধূপের মতো নিজেকে বিলিয়ে দিয়ে বাঙালির মুক্তিসংগ্রামে ভূমিকা রেখেছেন এবং বঙ্গবন্ধুকে হিমালয়সম আসনে অধিষ্ঠিত করেছেন।

এ সময় তিনি আরও বলেন, এভাবেই তিনি হয়ে উঠেছেন বাঙালি জাতির মমতাময়ী মাতা। তার নামে প্রতিষ্ঠিত ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য হিসেবে আমিও গর্বিত ও সম্মানিত। জন্মদিনে সর্বজন শ্রদ্ধেয় মহিয়সী এ নারীর প্রতি জানাই গভীর শ্রদ্ধাঞ্জলি। বঙ্গমাতার আদর্শে আর মননে গড়ে উঠুক এদেশের নতুন প্রজন্মের নারীরা।এরপর বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে এক বিশেষ দোয়া এবং মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড