• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জবিতে ডেঙ্গু বিষয়ক সচেতনতা র‍্যালি

ডেঙ্গু আমাদের নাগরিক সমস্যা : শিক্ষা উপমন্ত্রী

  জবি প্রতিনিধি

০৬ আগস্ট ২০১৯, ১৬:০৪
জবিতে র‍্যালি
সচেতনতা র‍্যালি (ছবি : দৈনিক অধিকার)

ডেঙ্গু আমাদের নাগরিক সমস্যা তাই এই সমস্যা নিয়ে আমাদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

মঙ্গলবার (৬ আগস্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ‘নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’ স্লোগানে ডেঙ্গু বিষয়ক সচেতনতা সৃষ্টি ও মশক নিধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপমন্ত্রী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কীট বিশেষজ্ঞগণ স্থানীয় মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করলে মশা দমনে স্থায়ী সমাধান সম্ভব হবে। আমাদের শিক্ষা ও গবেষণায় যে বরাদ্দ দেয়া হয়েছে তা কাজে লাগিয়ে এডিস মশা নিধনে কাজ করতে হবে। কীটতত্ত্ববিদরা এক হয়ে স্থানীয় সরকারের সঙ্গে কাজ করলেই ডেঙ্গুর স্থায়ী সমাধান সম্ভব।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে ও রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামানের সঞ্চালনায় এ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘মশা নিধনে নতুন যে ঔষধ আনা হবে তাতে মশা মরবে কিনা আমার সন্দেহ আছে। আমার মতে মশা দমনের একমাত্র উপায় হচ্ছে আমাদের সচেতনতা। আমরা নিজ নিজ যায়গা থেকে সচেতন হলে এ সমস্যা সমাধান সম্ভব হবে।’

তিনি আরও বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী ডেঙ্গু আক্রান্ত হলে আমাদের সঙ্গে যোগাযোগ করবেন আমরা যেকোনো ধরনের সহায়তা করার চেষ্টা করবো।’

এছাড়া আরও বক্তব্য রাখেন- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, লাইফ অ্যান্ড আর্থ সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন, প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবদুল আলীম প্রমুখ। এ সময় সচেতনতামূলক আলোচনায় প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ফারজানা ইসলাম ডেঙ্গু বিস্তার ও প্রতিরোধ বিষয়ক তাঁর গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

এরপর শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের নেতৃতে ভাষা শহীদ রফিক ভবনের সামনে থেকে ডেঙ্গু সচেতনতা র‌্যালি বের করা হয়। র‌্যালিটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের মূল গেটে গিয়ে শেষ হয়। এ সময় বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড