• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নৃবিজ্ঞান বিভাগের প্রদর্শনী

স্থিরচিত্রে পুরান ঢাকা ও জবি ক্যাম্পাস

  জবি প্রতিনিধি

০৫ আগস্ট ২০১৯, ১৭:০৮
স্থিরচিত্র প্রদর্শনী
স্থিরচিত্র প্রদর্শনীর উদ্বোধন (ছবি : সংগৃহীত)

‘‘হাতের মুঠোর ভেতর আমাদের গল্পগুলো’’ এই শিরোনামে পুরান ঢাকা ও ক্যাম্পাস নিয়ে স্থিরচিত্র প্রদশর্নী করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নৃবিজ্ঞান বিভাগ।

দৃশ্যগত নৃবিজ্ঞান কোর্সের শ্রেণি পাঠ্যের অংশ হিসেবে নিজ ক্যাম্পাস ও পুরান ঢাকায় আশেপাশের এলাকায় মুঠোফোনে স্থিরচিত্র ধারণ করে বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা প্রদর্শনীর আয়োজন করেন।

স্থিরচিত্র দেখছেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা (ছবি : সংগৃহীত)

রবিবার (৪ আগস্ট) সকাল ১০টায় নৃবিজ্ঞান বিভাগে এ স্থিরচিত্রের উদ্বোধন করেন নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সানজিদা ফারহানা।

নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ফাতেমা সুলতানা শুভ্রার দিক নির্দেশনায় শিক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সহ পুরান ঢাকার আশেপাশের শাঁখারিবাজার, ইসলামপুর, গোলাপ শাহ মাজার এলাকায় ঘুরে ঘুরে স্থিরচিত্র ধারণ করে ভিজুয়াল পঠনপাঠন ও পরিবেশন নিয়ে নিজ নিজ শিক্ষানবিশ চিন্তাভাবনা দিয়ে স্থিরচিত্র প্রদর্শনীটি নির্মাণ করে।

শিক্ষার্থীদের স্থিরচিত্র (ছবি : সংগৃহীত)

প্রদর্শনীতে ক্যাম্পাসের শিক্ষার্থীরা নারীবাদ/ নারী/ লিঙ্গীয় সম্পর্ক বলতে কি বোঝেন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে জবির শিক্ষার্থীরা কেমন দেখতে চায়, এসব প্রশ্নের সমন্বয়ে ১০ মিনিটের দুটি শর্ট ফিল্ম উপস্থাপন করেন। পরে স্থিরচিত্র নিয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড