• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এমফিল ডিগ্রি লাভ করলেন গণবির শিক্ষক

  গণবি প্রতিনিধি

০২ আগস্ট ২০১৯, ১৫:২৭
ডা. মো. রিয়াজুল ইসলাম
গণবি প্রভাষক ডা. মো. রিয়াজুল ইসলাম (ছবি : সম্পাদিত)

মাস্টার অব ফিলোসোফি (এমফিল) ডিগ্রি লাভ করেছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গণবি) প্রভাষক ডা. মো. রিয়াজুল ইসলাম। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস হতে তিনি এ সম্মানসূচক ডিগ্রি লাভ করেন।

গত ২৩ জুলাই (মঙ্গলবার) অনুষ্ঠেয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৪৯২তম সিন্ডিকেট সভায় তাকে এ ডিগ্রি প্রদান করা হয়েছে।

তার গবেষণা অভিসন্দর্ভের বিষয় ছিল ‘কম্পারেটিভ স্টাডিজ অন দ্য অকারেন্স অব সিস্টিক ওভারি এমং রুমিনেন্ট লাইভস্টক (Comparative Studies on The Occurrence of Cystic Ovary Among Ruminant Livestock)’। এ গবেষণাকর্মে সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিভাগের অধ্যাপক ও প্রাক্তন সভাপতি ড. মো. জালাল উদ্দিন সরদার। 

এর আগে ডা. মো. রিয়াজুল ইসলাম একি বিভাগ থেকে কৃতিত্বের সঙ্গে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রি ও হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) থেকে এমএস ডিগ্রি লাভ করেন।

গবেষণার বিষয়ে তরুণ এ গবেষক জানান, ‘বাংলাদেশের প্রাণিসম্পদের প্রজননতন্ত্রের অন্যতম একটি রোগ হলো ওভারিয়ান সিস্ট। এ রোগের মাধ্যমে গাভীর বন্ধ্যাত্ব হয় এবং গর্ভধারণের হার কমে যায়। এছাড়া উল্লেখযোগ্য পরিমাণে দুধ ও মাংসের উৎপাদন হ্রাস পাচ্ছে, যার প্রভাব দেশের অর্থনীতিতে পড়ছে এবং খামারীরা অর্থনৈতিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে।’

গবেষণাকালীন সময়ে গবেষক গরু, ছাগল, মহিষ ও ভেড়া এ ৪টি প্রাণীর উপর কাজ করেছেন এবং ওভারিয়ান সিস্টের একটি তুলনামূলক চিত্র তুলে ধরেছেন।

গবেষণায় তিনি আরও লক্ষ্য করেন, কসাইখানাগুলোতে কোন ধরনের পরীক্ষা নিরীক্ষা ছাড়াই সুস্থ গর্ভবতী পশু জবাই করা হচ্ছে। এগুলো বন্ধে তিনি কসাইখানাগুলোতে পর্যাপ্ত পরিমাণ ভেটেরিনারিয়ান নিয়োগের সুপারিশ জানিয়েছেন।

ডা. মো. রিয়াজুল ইসলাম বর্তমানে গণ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদের প্রি-ক্লিনিক্যাল বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি গ্রামীন ডানোন ফুডস লিমিটেডে কর্মরত ছিলেন। দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে তার ১৪টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

এদিকে এমফিল ডিগ্রি অর্জন করায় বিশ্ববিদ্যালয়ে তার শিক্ষক, সহকর্মী, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী ও শুভাকাঙ্খীরা তাকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। রাজশাহী সিটি কর্পোরেশনের ২৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মো. মছের উদ্দিন ও মোসা. আয়েশা বেগমের কনিষ্ঠ পুত্র ডা. মো. রিয়াজুল ইসলাম। কৃতিত্বপূর্ণ এই অর্জনের জন্য তিনি তার তত্ত্বাবধায়ক, পিতামাতা, আত্বীয়-স্বজন, শুভাকাঙ্ক্ষীসহ সংশ্লিষ্ট সকলের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং ভবিষ্যত জীবনের পথচলায় সকলের নিকট দোয়া প্রত্যাশী।

ডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড