• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সভাপতির আশ্বাসে রাবি শিক্ষার্থীদের কর্মসূচি স্থগিত

  রাবি প্রতিনিধি

৩১ জুলাই ২০১৯, ১৮:১১
রাবি
আন্দোলনরত শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

ফল প্রকাশের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি আজকের মতো স্থগিত করা হয়েছে।

বুধবার (৩১ জুলাই) বিকালে বিভাগের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন ২৪ ঘণ্টার মধ্যে ফল প্রকাশের অগ্রগতি সম্পর্কে জানানোর আশ্বাস দিলে তারা অবস্থান কর্মষূচি স্থগিত করে। তবে তাদের ক্লাস বর্জন অব্যাহত থাকবে বলে জানায় আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এর আগে বিভাগের সভাপতিসহ শিক্ষকরা কয়েকবার আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে আশ্বাস দিরেও তারা দাবি আদায়ের আন্দোলন থেকে সরে আসেনি। শিক্ষার্থীরা বিভাগের সভাপতি এবং বিভাগের কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে ‘সান্ধ্যকোর্সে এক মাসে আমাদের কয় মাসে? রেজাল্ট চাই রেজাল্ট চাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকে। অবস্থান কর্মসূচিতে বিভাগের তৃতীয়, চতুর্থ ও মাস্টার্সের শিক্ষার্থীরা অংশ নেন পরে তাদের সঙ্গে সংহতি জানায় প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা।

এরপর বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান সহকারী প্রক্টরদের নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন পরে ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক হুমায়ন কবীরও শিক্ষার্থীদের নানা আশ্বাস দেন, কিন্তু শিক্ষার্থীরা তাতে কর্ণপাত করেনি। বেলা সাড়ে ১১টার দিকে বিভাগে জরুরি অ্যাকাডেমিক সভা করে শিক্ষকরা। প্রায় দুই ঘণ্টা অ্যাকাডেমিক সভা শেষে শিক্ষকরা দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার সঙ্গে এ বিষয়ে মিটিং করেন।

বিভাগের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন বলেন, যেসব কোর্সের শিক্ষকরা খাতা দেখেনি কিংবা তারা এখনো শিক্ষার্থীদের নম্বরপত্র জমা দেয়নি তাদেরকে বৃহস্পতিবার বিকালের জমা দিতে বলা হয়েছে। আমরা দ্রুত ফল প্রকাশ করতে পারব বলে আশাবাদী। শিক্ষার্থীদের কাছে ২৪ ঘণ্টা সময় চেয়েছি তারা কর্মসূচি স্থগিত করেছে।

বিভাগ সূত্রে জানা যায়, গত বছরের ১৩ নভেম্বর বিভাগের প্রথম বর্ষের (বর্তমান দ্বিতীয়) লিখিত পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১০ ডিসেম্বর। ১১ নভেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত চলে দ্বিতীয় বর্ষের (বর্তমানে তৃতীয়) লিখিত পরীক্ষা। ৮ নভেম্বর শুরু হয়ে ১৭ ডিসেম্বর শেষ হয় তৃতীয় বর্ষের এবং ১৪ নভেম্বর শুরু হয়ে চলতি বছরের ২৪ জানুয়ারি শেষ হয় চতুর্থ বর্ষের (বর্তমান মাস্টার্স) লিখিত পরীক্ষা। ১৭ জুলাই প্রথম বর্ষের (বর্তমান দ্বিতীয় বর্ষ) ফল প্রকাশ করা হলেও এখনো অন্যান্য বর্ষের ফল প্রকাশিত হয়নি।

বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ-১৯৭৩ এ ৬০ দিনের মধ্যে বিভাগগুলোর ফল প্রকাশের নির্দেশনা রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী বলেন, ‘বিভাগের সভাপতির আশ্বাসে আমরা আজকের মতো অবস্থান কর্মসূচি স্থগিত করেছি তবে আমাদের ক্লাস বর্জন অব্যাহত থাকবে। ২৪ ঘণ্টার মধ্যে ফল প্রকাশ করা সুষ্পষ্ট ঘোষণা না আসলে ফের অবস্থান কর্মসূচি শুরু করব।’

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড