• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেঙ্গুতে জাবি শিক্ষার্থীর মৃত্যু, আন্দোলনে শিক্ষার্থীরা

  জাবি প্রতিনিধি

২৮ জুলাই ২০১৯, ১৮:১৬
জাবি
জাবি শিক্ষার্থীদের আন্দোলন (ছবি : দৈনিক অধিকার)

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রথম বর্ষের শিক্ষার্থী উখিং নু রাখাইনের মৃত্যুর দায়ভার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে গ্রহণের এবং ক্ষতিপূরণের দাবিতে আন্দোলন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রবিবার (২৮ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে মৌন মিছিল নিয়ে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে তারা।

এ সময় আর কোনো প্রাণ যাতে অকালে ঝরে না যায় সেই লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হল ও বিভাগে ডেঙ্গু প্রতিরোধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান শিক্ষার্থীরা। পাশাপাশি বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে ডেঙ্গু টেস্টের যাবতীয় পরীক্ষার ব্যবস্থা করার দাবি জানানো হয়।

উখিং নুর মৃত্যুর দায়ভার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নেওয়া এবং ৪৮ ঘণ্টার মধ্যে তার পরিবারকে ক্ষতিপূরণের ব্যবস্থা করাসহ বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে প্রয়োজনীয় যন্ত্রপাতির ব্যবস্থা করার দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। এছাড়া দাবি না মানলে লাগাতার ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেন তারা।

এ দিকে বেলা সাড়ে ১১টার দিকে ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান আন্দোলন স্থলে এসে শিক্ষার্থীদের দাবি নিয়ে প্রশাসনের সঙ্গে কথা বলবেন জানালে শিক্ষার্থীরা এতে অসম্মতি জানায়।

জাবি শিক্ষার্থীদের অবস্থান (ছবি : দৈনিক অধিকার)

এরপর দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। ডেঙ্গুর বিস্তার রোধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে বলে জানান উপাচার্য।

এ দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, ‘শিক্ষার্থীরা কাদের বিরুদ্ধে আল্টিমেটাম দিচ্ছে? আল্টিমেটাম দিয়ে কী হবে? এটা একটা ভাইরাস জ্বর, শুধুমাত্র আমরা না, পুরো রাষ্ট্র এটাতে আক্রান্ত। আমাদের সকলকে এর বিরুদ্ধে এগিয়ে আসতে হবে। তবেই রক্ষা পাওয়া সম্ভব।’

প্রসঙ্গত, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার পর শনিবার (২৭ জুলাই) বিকাল ৪টার দিকে কক্সবাজার সদর হাসপাতাল থেকে চট্টগ্রাম নেওয়ার পথে মারা যান উখিং নু রাখাইন।

উখিং নু’র বাবা মংবা অং মংবা জানান, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয় উখিং নু। জ্বর বাড়লে তাকে বাড়িতে আনা হয়। সেখান থেকে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করানো হয়। পরবর্তীতে অবস্থা খারাপের দিকে গেলে কক্সবাজার সদর হাসপাতালের কর্তব্যরত ডাক্তার তাকে চট্টগ্রামে নেওয়ার জন্য বলেন। চট্টগ্রামে নেওয়ার পথে লোহাগাড়ার আমিরাবাদ নামক স্থানে গেলে তার মৃত্যু হয়।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড