• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভর্তি ফর্মের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

  রাবি প্রতিনিধি

২৮ জুলাই ২০১৯, ১৫:৫৬
রাজশাহী বিশ্ববিদ্যালয়
শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল (ছবি : দৈনিক অধিকার)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন ফর্মের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রবিবার (২৮ জুলাই) দুপুর দেড়টায় ‘শিক্ষা বাণিজ্য বিরোধী শিক্ষার্থীবৃন্দ’ এর ব্যানারে তারা এ কর্মসূচি পালন করেন। বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন অ্যাকাডেমিক ভবনের সামনে দিয়ে ঘুরে ফের সেখানে এসে ছাত্র সমাবেশ করে।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ‘শিক্ষা একটি সেবামূলক পেশা। কিন্তু এটাকে এক শ্রেণির লোভী মানুষ ব্যবসায় পরিণত করেছে। বর্তমান বাংলাদেশের অনেক জেলা বন্যা কবলিত। বন্যায় ক্ষতিগ্রস্ত ওই অঞ্চলের ছেলে মেয়েদের পক্ষে এত টাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফরম তোলার সক্ষমতা আছে কি না তা প্রশাসন ভাবেনি। প্রশাসন শুধুই নিজেদের কথা চিন্তা করেছে। পাবলিক বিশ্ববিদ্যালয়কে তারা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরিণত করছে। এ সময় শিক্ষার্থীরা আবেদন ফরমের মূল্য কমান এবং নতুন নিয়মের পরিবর্তন করার দাবি জানান।’

বিশ্ববিদ্যালয়ের ফারসি বিভাগের শিক্ষার্থী রনজু হাসানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন- শিক্ষার্থী মাহমুদ সাকী, মাসুদ রানা, আরেফিন মেহেদী হাসান, অর্বাক আদিত্য, আশরাফুল আলম সম্রাট, শাকিল হোসেন প্রমুখ।

প্রসঙ্গত, ২৪ জুলাই বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী ভর্তিচ্ছুকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৫৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে আবেদন করতে হবে। প্রাথমিক আবেদনের পর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য সুযোগ প্রাপ্ত ভর্তিচ্ছুদেরকে ফের ১ হাজার ৯৮০ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড