• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকৃবিতে ‘গ্রিনহাউজ গ্যাস ইমিশন মিটিগেশন’ শীর্ষক কর্মশালা 

  বাকৃবি প্রতিনিধি

২৮ জুলাই ২০১৯, ১১:৪০
বাকৃবি
‘গ্রিনহাউজ গ্যাস ইমিশন মিটিগেশন’ শীর্ষক কর্মশালা (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘গ্রিনহাউজ গ্যাস ইমিশন মিটিগেশন’ শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়েছে। শনিবার (২৭ জুলাই) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় এ কর্মশালা।

কর্মশালায় অধ্যাপক ড. মো. মফিজুর রহমান জাহাঙ্গীরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে কৃষি গবেষণা ফাউন্ডেশনের কার্যনির্বাহী পরিচালক ড. ওয়াইস কবির, বাকৃবি রিসার্চ সিস্টেমের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. মাহফুজুল হক উপস্থিত ছিলেন।

‘গ্রিনহাউজ গ্যাস ইমিশন মিটিগেশন’ শীর্ষক কর্মশালা গবেষণা প্রকল্পের প্রধান তত্ত্বাবধায়ক হিসেবে ছিলেন অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। গবেষণা প্রকল্পের সহকারী পর্যবেক্ষক হিসেবে ছিলেন অধ্যাপক ড. মো. আসলাম আলী এবং বাকৃবির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম।

ছবি

কর্মশালায় উপস্থিত অতিথিরা (ছবি : দৈনিক অধিকার)

অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম বলেন, বৈশ্বিক উষ্ণায়নের মূল কারণ হলো গ্রিন হাউজ গ্যাসের বৃদ্ধি। কার্বন ডাই অক্সাইড, মিথেন এবং নাইট্রাস অক্সাইড প্রধান গ্রিন হাউজ গ্যাস। গবাদি পশুর বিষ্ঠায় প্রচুর পরিমাণে মিথেন গ্যাস উৎপন্ন হয় যা পরিবেশে উন্মুক্ত হয়ে গ্রিন হাউজ গ্যাস হিসেবে কাজ করে। গবাদিপশুকে প্রোটিন সম্পন্ন খাবার খাওয়ালে মিথেনের পরিমাণ কমানো সম্ভব।

তিনি বলেন, গ্রিন হাউজ গ্যাস কমানোর জন্য আমাদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা জরুরি। এ জন্য আমরা কৃষিতে সেচ ব্যবস্থা নিয়ন্ত্রণ এবং কার্যকর সার ব্যবহারের মাধ্যমে গ্রিন হাউজ গ্যাস নির্গমন প্রশমন সম্ভব। গৃহস্থলীর জৈববস্তুর ছাই এবং প্রাকৃতিক কয়লা জমিতে ব্যবহারে রাসায়নিক সারের পরিমাণ যেমন কমানো সম্ভব তেমনি জমিতে মিথেন উৎপাদন ও নির্গমনের হারও কমানো সম্ভব।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড