• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুজব প্রতিরোধে ইবি ছাত্রলীগের প্রচারণা 

  ইবি প্রতিনিধি

২৭ জুলাই ২০১৯, ১৫:৩২
ইবি
ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের গুজববিরোধী প্রচারণা (ছবি : দৈনিক অধিকার)

‘গুজব ছড়াবেন না, গুজবে কান দেবেন না, আইন নিজের হাতে তুলে নেবেন না’- ইত্যাদি স্লোগানকে সামনে রেখে গুজববিরোধী প্রচারণা চালিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগ। গুজব বিষয়ে সচেতনতা ও ছেলেধরা বলে নিরীহ মানুষ হত্যা বন্ধে জনসংযোগ ও লিফলেট বিতরণ করেছে ইবি শাখা ছাত্রলীগের সভাপতি এস. এম রবিউল ইসলাম পলাশ ও সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব।

জানা যায়, সারাদেশে ছেলেধরা গুজবের কারণে দেশের বিভিন্ন স্থানে নিরীহ মানুষকে সন্দেহের বশবর্তী হয়ে গণপিটুনি দিয়ে হত্যার ঘটনা ঘটছে। এ ধরনের গুজব থেকে বিরত থাকার জন্য দেশের বিভিন্ন স্থানে সচেতনতার জন্য বিভিন্ন মানুষ ও সংগঠন কাজ করে যাচ্ছে। বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর নির্দেশে দেশের বিভিন্ন স্থানে ছাত্রলীগের সকল ইউনিটকে গুজবের বিরুদ্ধে জনসচেতনতা তৈরির জন্য কাজ করতে বলা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে ইবি শাখা ছাত্রলীগ জনসচেতনতা তৈরির জন্য গুজব প্রতিরোধে কাজ করছে।

শনিবার (২৭ জুলাই) সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে, ক্যাম্পাসের অভ্যন্তরীণ বিভিন্ন দোকানে, ল্যাব এইড স্কুল ও কলেজে শিক্ষার্থী, সাধারণ জনগণ, ভ্যানচালক, দিনমজুর, দোকান ও হোটেল ব্যবসায়ী থেকে শুরু করে প্রায় সকল পর্যায়ের মানুষের মধ্যে এ প্রচারণা চালায় ও গুজব বিরোধী লিফলেট প্রচার করে ইবি শাখা ছাত্রলীগ। এ সময় তারা ডেঙ্গু মশা যাতে কোথাও বিস্তার না ঘটাতে পারে সে বিষয়ে সর্তক থাকতে এবং ডেঙ্গুজ্বর থেকে বাঁচতে সকলকে মশারি ব্যবহারের পরামর্শ দেয়।

ছবি

গুজব প্রতিরোধে ছাত্রলীগের লিফলেট বিতরণ (ছবি : দৈনিক অধিকার)

প্রচারণায় শিক্ষার্থী, শিক্ষক, ও সাধারণ জনগণকে সচেতন করতে ইবি শাখা ছাত্রলীগের সভাপতি পলাশ বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সর্বদা গুজব প্রতিরোধে সোচ্চার। গুজব মানুষের মধ্যে যেভাবে আতঙ্ক সৃষ্টি করছে তা আমাদের প্রচারণা একটু হলেও সচেতনতা বৃদ্ধি করে মানুষের মনের শঙ্কা কাটাবে।

লিফলেট বিতরণকালে তিনি সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের বলেন, ‘ছেলে ধরা’ একটি গুজব। এর কোনো ভিত্তি নেই। পদ্মা সেতু আমাদের জাতির দীর্ঘদিনের আশা-আকাঙ্ক্ষার প্রতীক। রাষ্ট্রের অর্থনৈতিক উন্নয়নে এর ভূমিকা অপরিসীম। যারা পদ্মাসেতুর মতো এমন একটি সুন্দর বিষয়কে অসুন্দর করার অপপ্রয়াসে এসব গুজব ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে কঠোর আইনশৃঙ্খলা বাহিনী কঠোর ব্যবস্থা নিচ্ছে। এ ধরনের গুজব যারা ছড়াচ্ছে তাদের থেকে দূরে থাকুন, তাদের চিহ্নিত করে পুলিশের হাতে তুলে দিন। প্রয়োজনে ৯৯৯ এ ফোন করে তাদের তথ্য দিন। ‘ছেলে ধরা’ গুজবে কান দিয়ে কাউকে আহত করা, কাউকে প্রহার করা বা কাউকে শাস্তি দেওয়া চরম অন্যায় এবং গর্হিত অপরাধ বলে সতর্ক করেন তিনি। এ সময় তিনি কাউকে গণপিটুনি দিয়ে আইন নিজের হাতে তুলে না নিতেও আহ্বান জানান।

ডেঙ্গুজ্বর প্রসঙ্গে তিনি বলেন, ডেঙ্গুজ্বর যেভাবে মহামারি আকারে রূপান্তরিত হচ্ছে তাতে করে এখন থেকে যদি সকলে সচেতন না হই তাহলে এটা ভয়াবহ আকার ধারণ করবে। তাই এ বিষয়ে আমাদের প্রত্যেককে সচেতন হতে হবে। আসুন আমরা মশার বিস্তার রোধে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করে সরকারকে ডেঙ্গু মশার ভাইরাস দমনে সহায়তা করি।

ছবি

গুজববিরোধী প্রচারণায় ছাত্রলীগ (ছবি : দৈনিক অধিকার)

ইবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিব বলেন, অপরিচিত কারো আচরণ সন্দহজনক মনে হলে পুলিশে খবর দেবেন অথবা ৯৯৯ নম্বরে ফোন দেবেন। এ সময় কাউকে গণপিটুনি দিয়ে আইন নিজের হাতে তুলে না নিতেও আহ্বান জানান। নিজে সচেতন হউন এবং সবাইকে সচেতন করুন। সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় এসব সমস্যা থেকে উওরণ সম্ভব। তাই সকলের সহযোগিতাই পারে ছেলে ধরা গুজব ঠেকাতে।

তিনি আরও বলেন, সাম্প্রতিক সময়ে সারা দেশে একটি কুচক্রী মহল পদ্মাসেতু তৈরিতে মাথা লাগবে কিংবা ছেলেধরার গুজব ছড়ায়। এমন গুজবে কান না দিয়ে সবাইকে সচেতন হতে হবে। যদি কাউকে সন্দেহ হয় তবে অব্যশই থানা পুলিশকে অবহিত করবেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড