• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাবির ভর্তি পরীক্ষায় বদলেছে নিয়ম, থাকছে লিখিত পরীক্ষা

  রাবি প্রতিনিধি

২৪ জুলাই ২০১৯, ১৫:০৩
রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার নিয়মে ব্যাপক পরিবর্তন এনেছে প্রশাসন। এ বছর থাকছে না দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগ। সেইসঙ্গে কমছে ইউনিট এবং থাকছে আবেদনের নির্দিষ্টতা। বুধবার (২৪ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সূত্রে জানা যায়, এ বছর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর পর্যন্ত। পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে।

কমছে ইউনিট :

২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা উপকমিটি। ‘এ’ ইউনিটে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট ও চারুকলা অনুষদের পরীক্ষা হবে। এই ইউনিটে বিভাগ পরিবর্তনের সুবিধাও রাখা হয়েছে। ‘বি’ ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান ও কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবে।

একজন শিক্ষার্থী একটি পরীক্ষা দেবে :

এবার একজন ভর্তিচ্ছু একটি মাত্র ইউনিটে পরীক্ষা দিতে পারবে। গতবারের মতো এবার প্রাথমিকভাবে ৫৫ টাকা দিয়ে আবেদন করবে। চূড়ান্ত আবেদন করতে হবে ১৯২০ টাকা দিয়ে।

লিখিত ও এমসিকিউ উভয়েই পরীক্ষা :

চলতি শিক্ষাবর্ষে লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া হবে। ৬০ নম্বরের এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। সংক্ষিপ্ত লিখিত প্রশ্ন হবে ২০টি, প্রতি প্রশ্নের মান ২ নম্বর। এমসিকিউ পরীক্ষার সময় ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় পাবে শিক্ষার্থীরা। পরীক্ষা সকাল ৯টা থেকে পৌনে ১১টা এবং ১২টা থেকে পৌনে ২টা পর্যন্ত দুই শিফটে পরীক্ষা চলবে।

আবেদন যোগ্যতা :

মানবিকে আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা মিলে ৭.০০, বাণিজ্যে ৭.৫০ ও বিজ্ঞান বিভাগে ৮.০০ পয়েন্ট থাকা লাগবে বলে সিদ্ধান্ত নিয়েছে পরীক্ষা কমিটি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড