• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধর্ষণ-হত্যার প্রতিবাদে রাবিতে পথনাটক প্রদর্শিত

  রাবি প্রতিনিধি

২৩ জুলাই ২০১৯, ১৯:১৯
পথনাটক বিচার দাবি
রাবিতে প্রদর্শিত পথনাটক বিচার দাবি (ছবি : দৈনিক অধিকার)

সারাদেশে নারী-শিশু ধর্ষণ ও হত্যার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পথনাটক ‘বিচার দাবি’ প্রদর্শিত হয়েছে।

মঙ্গলবার (২৩ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের তিনটি স্থানে এ নাটক প্রদর্শিত হয়। রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট এই পথনাটকের আয়োজন করে।

নাটকের দৃশ্যে দেখানো হয়, চেয়ারম্যানের ছেলে একটি মেয়ের সম্ভ্রম কেড়ে নেয়। এমতাবস্থায় মেয়েটি অজ্ঞান হয়ে যায়। মেয়েটি জ্ঞান ফিরে পাওয়ার পর বাড়িতে গিয়ে তার মাকে ঘটনাটি খুলে বলে। পরে তার মা বিচারের জন্য চেয়ারম্যানের কাছে যান। কিন্তু চেয়ারম্যান তার অপরাধী সন্তানের বিচার না করে তার দোষ লুকানোর তদবির শুরু করেন। এক সময় সফল হন তিনি। কিন্তু মেয়েটি বিচার না পেয়ে উল্টো মানুষের কাছ লাঞ্ছিত হতে থাকেন। ফলে আত্মহত্যার পথ বেছে নেয় মেয়েটি।

বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে নাটকটির প্রথম প্রদর্শনী, ড. মুহম্মদ শহীদুল্লাহ অ্যাকাডেমিক ভবনের সামনে দ্বিতীয় এবং ক্যাম্পাসের পরিবহন মার্কেটের আমতলায় তৃতীয় প্রদর্শনী অনুষ্ঠিত হয়। নাটকটিতে অভিনয় করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী- বাপ্পী কুমার, মামুন, আজম, নবনিতা, শহীদ, ঋতু, আদি, নবাব প্রমুখ।

প্রদর্শনীর পাশাপাশি ধর্ষণ ও নারী নিপীড়ন বিরোধী সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। সমাবেশে সংগঠনের সভাপতি মণ্ডলীর সদস্য আজম হোসেনের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক সুখন সরকারসহ সাবেক সাংস্কৃতিক কর্মী নৃপেন হাজরা উপস্থিত ছিলেন। সমাবেশটি বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক তমালিকা বিশ্বাস সঞ্চালনা করেন।

জানতে চাইলে নাটকটির নিদের্শক বাপ্পী কুমার বলেন, ‘এই নাটকের মাধ্যমে ক্ষমতার কারণে সাধারণ মানুষেরা যে আজ নিরুপায় সেই চিত্রটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।’

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড