• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেকৃবিতে জাতীয় মৎস্য সপ্তাহ-১৯ উদযাপিত

  শেকৃবি প্রতিনিধি

২৩ জুলাই ২০১৯, ১৬:৪৩
জাতীয় মৎস্য সপ্তাহ-১৯
শেকৃবিতে জাতীয় মৎস্য সপ্তাহ-১৯ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা (ছবি : দৈনিক অধিকার)

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্তকরণের মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-১৯ উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার (২৩ জুলাই) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড অ্যাকুয়াকালচার অনুষদের আয়োজনে দিবসটি উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়।

দিবসের শুরুতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়, যা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কৃষি অনুষদ সংলগ্ন পুকুরে গিয়ে শেষ হয়। সেখানে পোনা অবমুক্ত করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডল ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। এরপর বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সেমিনার কক্ষে ‘টেকসই সুনীল অর্থনীতি অর্জনে সামুদ্রিক মৎস্য ব্যবস্থাপনা : বর্তমান প্রেক্ষিত ও ভবিষ্যৎ সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদের সভাপতিত্বে ও অ্যাকুয়াকালচার বিভাগের চেয়ারম্যান ড. এ এম সাহাবউদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডল, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়ায়েস কবির, মৎস্য অধিদপ্তরে মহাপরিচালক আবু সাঈদ মো. রাশেদুল হক।

অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন মৎস্য অধিদপ্তরে প্রকল্প পরিচালক হাসান আহম্মেদ চৌধুরী। এ সময় বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, কর্মকর্তা, মৎস্যবিজ্ঞানী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের সচিব মো. রইছউল আলম বলেন, ‘বাংলাদেশ মৎস্য সম্পদে দ্রুত এগিয়ে যাচ্ছে। এই সেক্টরের উন্নয়নে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, মৎস্য বিজ্ঞানীসহ সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করতে হবে। যেসব গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে সেগুলো মাঠ পর্যায়ে সম্প্রসারণ করলে মৎস্য সেক্টর আরও এগিয়ে যাবে। সকল জলাশয়কে মাছ চাষের উপযোগী করে গড়ে তুলতে হবে।’

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরও বলেন, ‘আগামী দিনে বিশ্ব দরবারে দেশের ফিশারিজ সেক্টরের অবস্থান নির্ভর করবে তোমাদের উপর। মেধা, শ্রম, ব্যবহারিক জ্ঞান, তথ্য-প্রযুক্তির উন্নতি প্রভৃতিকে কাজে লাগিয়ে এ দেশের মৎস্য সেক্টরকে তোমরাই এগিয়ে নিবে।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, ‘নানা প্রকল্পের মাধ্যমে দেশে মাছ চাষে বিপ্লব সাধিত হয়েছে। সরকার নতুন নতুন প্রজেক্ট দিচ্ছে। এ প্রজেক্টের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ ও সামুদ্রিক মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশের উন্নয়নে এ সেক্টর উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।’

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড