• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তৃতীয় দিনের মতো ক্লাস-পরীক্ষা বর্জন ঢাবি শিক্ষার্থীদের

  ঢাবি প্রতিনিধি

২৩ জুলাই ২০১৯, ১২:৫৬
ঢাবি
ভিসি চত্বরে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি (ছবি : দৈনিক অধিকার)

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে তৃতীয় দিনের মতো ক্লাস-পরীক্ষা বর্জন করল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। মঙ্গলবার (২৩ জুলাই) সকালে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় আন্দোলনকারীরা।

মঙ্গলবার সকাল থেকেই তারা ভিসি চত্বরে অবস্থান কর্মসূচি পালন করে। এ সময় তারা বক্তব্য ও বিভিন্ন প্রকার স্লোগান দিতে থাকে।

প্রথম বর্ষের জনপ্রশাসন বিভাগের একজন আন্দোলনকারী শিক্ষার্থী বলেন, আমাদের এই আন্দোলন সাত কলেজের শিক্ষার্থীদেত বিরুদ্ধে নই, এই আন্দোলন ঢাবি প্রশাসনের বিরুদ্ধে। ঢাবির সংবিধানের ৪ এর বিতে স্পষ্টভাবে উল্লেখ আছে যে-আমরা চাইলে যেকোনো কলেজকে অধিভুক্ত করতে পারি আবার আমরাই চাইলে অধিভুক্তি বাতিল করতে পারি, কিন্তু আমাদের উপ-উপাচার্য স্যার বলছেন যে অধিভুক্তি বাতিল আমাদের এখতিয়ার ভুক্তি নয়। আজ আমাদের বিশ্ববিদ্যালয় তাদের ক্ষমতা ভুলে গেছে। তারা নিজেদের অস্তিত্ব ভুলে যাচ্ছে। তাই তাদের ক্ষমতা ও অস্তিত্বকে স্মরণ করিয়ে দিতে আমাদের এই আন্দোলন। আমাদের দাবি একটাই, সাত কলেজ মুক্ত ঢাবি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলতে থাকবে।

ছবি

এখন ক্যাম্পাস যেন এই এক বাস টার্মিনাল (ছবি : দৈনিক অধিকার)

আন্দোলনকারীদের আরেক শিক্ষার্থী বলেন, সাত কলেজও চাই অধিভুক্তি বাতিলের জন্য, আর আমরাও সেটা চাই, কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রশাসন কেন তা করছে না। এখন ব্যাপারটা এমন হয়ে গেল যে আমরা অন্যের সন্তান জোর করে দত্তক নিচ্ছি! যেখানে আমাদের সময় দিতে পারছেন না আমাদের শিক্ষকরা সেখানে সাত কলেজকে নিয়ে ঝামেল বাড়াচ্ছে কেন। এখন সময় আমাদের আন্দোলনকে সফল করার। সাত কলেজের অধিভুক্তি বাতিল না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলতেই থাকবে।

ক্যাম্পাসে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রত্যেকটি অ্যাকাডেমিক ভবন, ডিন অফিস, প্রক্টর অফিস, রেজিস্টার ভবন, সিনেট ভবনসহ গুরুত্বপুর্ণ সব ভবনগুলোতে তালা ঝুলানো।

সিনেট ভবনে তালা ঝুলিয়ে দেওয়ার কারণে বিশ্ববিদ্যালয়ের অফিসারদের বাসগুলো ক্যাম্পাসে পার্কিং করা হয়েছে। ফলে এখন ক্যাম্পাস যেন এই এক বাস টার্মিনাল।

গেল বৃহস্পতিবার (১৮ জুলাই) থেকে শুরু হওয়া সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে এই আন্দোলন দাবি না মানা পর্যন্ত চালিয়ে যাওয়ার ঘোষণ দিয়েছে আন্দোলনকারীরা।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড