• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

অধিভুক্তিসহ ১০ দফা দাবিতে গণস্বাস্থ্যর শিক্ষার্থীদের বিক্ষোভ

  মোহাম্মদ রনি খাঁ, গণবি প্রতিনিধি

২০ জুলাই ২০১৯, ১৭:৩৪
বিক্ষোভ কর্মসূচি
গমেক শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচি (ছবি : দৈনিক অধিকার)

দেশের প্রচলিত স্বাস্থ্য আইন অনুযায়ী গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজকে (গমেক) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে গমেক শিক্ষার্থীরা।

শনিবার (২০ জুলাই) সকাল থেকে বিকাল পর্যন্ত সাভারের গণস্বাস্থ্য হাসপাতালের মূল ফটকের সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে গমেকের এমবিবিএস ও বিডিএস কোর্সের দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

কর্মসূচির এক পর্যায়ে দুপুরে ২টার দিকে গমেক অধ্যক্ষ ছাত্রদের সঙ্গে দেখা করেন। সেখানে তিনি বলেন, ‘শিক্ষার্থীদের ১০ দফা দাবি ট্রাস্টি বোর্ডকে জানানো হয়েছে। এর প্রেক্ষিতে ট্রাস্টি বোর্ডের নির্দেশনা অনুযায়ী আমরা ঢাবির অধিভুক্ত হওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছি। অতি দ্রুত আমরা শিক্ষার্থীদের প্রধান দাবি মেটাতে পারবো বলে আশা করি।’

তবে অধ্যক্ষের এই আশার বাণীতে পুরোপুরি আশ্বস্ত হয়নি শিক্ষার্থীরা। দৃশ্যমান কোন অগ্রগতি না হওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

গমেক ২০তম ব্যাচের শিক্ষার্থী জয়দেব বসাক জানান, ‘আমাদের এই আন্দোলন অত্যন্ত শান্তিপূর্ণ এবং অহিংস। হাসপাতালের কোনো রোগীর চিকিৎসা সেবা যেন ব্যাহত না হয় সেদিকে আমাদের সজাগ দৃষ্টি রয়েছে।’

এছাড়া এমবিবিএস ও বিডিএস এর সকল ক্লাস ও পরীক্ষা থেকে বিরত থাকার কথাও জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এর আগে, গত ১০ জুলাই ১০ দিনের আল্টিমেটাম দিয়ে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সহ প্রশাসনকে নিচের দাবিসমূহ জানিয়েছে শিক্ষার্থীরা।

তাদের দাবি গুলো হলো- দেশের প্রচলিত আইন মেনে গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করতে হবে, মেডিকেল কলেজের জন্য আলাদা ভবনের ব্যবস্থা করতে হবে, বিএমডিসি ও সমাজকল্যাণ অধিদপ্তরের সকল নিয়ম মেনে অ্যাকাডেমিক কার্যক্রম পরিচালনা করতে হবে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি করণের কাজ কতদূর তার তথ্য শিক্ষার্থীদের অবগত করতে হবে, শিক্ষক শিক্ষার্থীদের জন্য আলাদা আবাসিক হলের ব্যবস্থা করতে হবে, অভিজ্ঞ ও যোগ্যতা সম্পন্ন শিক্ষক দিয়ে পাঠদানের ব্যবস্থা করতে হবে, গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের শিক্ষার্থী ব্যতীত কাউকে ইন্টার্ন করার সুযোগ দেওয়া যাবে না, যোগ্যতা সম্পন্ন ডাক্তার সৃষ্টির লক্ষ্যে উন্নত প্রযুক্তি সম্পন্ন যন্ত্রাংশ ব্যবহারে দক্ষ করে তোলার ব্যবস্থা করতে হবে, মেডিকেল কলেজের জন্য আলাদা লোগোর ব্যবস্থা করতে হবে, মেডিকেল কলেজের ওয়েবসাইট আরও উন্নত করতে হবে এবং নিয়মিত হালনাগাদের ব্যবস্থা করতে হবে।

তবে, এ বিক্ষোভ কর্মসূচি ও মানববন্ধন হাসপাতালের স্বাভাবিক কার্যক্রমে কোন প্রভাব ফেলেনি। হাসপাতালের আগত রোগীদের সুবিধার কথা বিবেচনা করে হাসপাতালের কার্যক্রমকে এ বিক্ষোভ কর্মসূচির বাহিরে রাখা হয়েছে বলে জানিয়েছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড