• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা কলেজের প্রতিষ্ঠাবার্ষিকীর দিন নিয়ে বিভ্রান্তি

  মো. রাকিবুল হাসান তামিম, ডিসি প্রতিনিধি

১৮ জুলাই ২০১৯, ১৯:৩৯
প্রতিষ্ঠাবার্ষিকী
ঢাকা কলেজ (ছবি : সংগৃহীত)

ইতিহাস ঐতিহ্যের বিদ্যাপিঠ ভারতীয় উপমহাদেশের আধুনিক শিক্ষাব্যবস্থার রূপকার ঢাকা কলেজ ১৮৪১ সালে প্রতিষ্ঠিত হয়। ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানের জন্মসাল নিয়ে কোনো মতভেদ না থাকলেও মতভেদ রয়েছে জন্মতারিখ নিয়ে।

কলেজের ইতিহাস ঘাটলে দেখা যায়, দীর্ঘদিন ধরেই ১৮ জুলাইকে ঢাকা কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী হিসেবে জমকালো আয়োজনে পালন করে আসছে প্রতিষ্ঠানটি।

এছাড়া ইউকিপিডিয়াসহ ইন্টারনেটে বহু জায়গায় প্রতিষ্ঠার তারিখ উল্লেখিত রয়েছে ১৮ জুলাই। আর ১৮ জুলাই হলে আজকেই হলো ঢাকা কলেজের ১৭৮তম প্রতিষ্ঠাবার্ষিকী, কিন্তু বর্তমান প্রশাসন ১৮ জুলাইকে প্রতিষ্ঠাবার্ষিকী দিন মানতে নারাজ।

এই ব্যাপারে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ঢাকা কলেজের প্রতিষ্ঠাবার্ষিকীর তারিখ ১৮ জুলাই নয় বরং এটি হবে ২০ অক্টোবর। তবে ২০ অক্টোবর প্রতিষ্ঠাবার্ষিকী পালনের পক্ষেও তিনি কোনো শক্ত তথ্যপ্রমাণ বা নির্ভরযোগ্য তথ্য দিতে পারেননি।

প্রতিষ্ঠাবার্ষিকীর দিন প্রশাসনের এমন টানাপোড়েন  নিয়ে শিক্ষার্থীদের মাঝেও রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

স্নাতক পড়ুয়া প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী মিজানুর রহমান বলেন, ঢাকা কলেজ বাংলাদেশের প্রথম সারির কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম। সাবেক রাষ্ট্রপ্রতি মরহুম জিল্লুর রহমানসহ আরও অনেক গুণীজনে মুখর ছিল এর প্রাঙ্গণ। বাংলাদেশের যত বড় বড় ঐতিহাসিক আন্দোলন তার কেন্দ্রবিন্দুতে ছিল এই ঢাকা কলেজ। অথচ প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাবার্ষিকী কবে তা কলেজের প্রশাসনই জানেনা, এটা খুবই দুঃখজনক ঘটনা।

ইংরেজী বিভাগের শিক্ষার্থী নাজমুস শাহাদাত বলেন, যদি ১৮ জুলাই প্রতিষ্ঠাবার্ষিকী হয় তবে আজ এই ঢাকা কলেজের ১৭৮তম জন্মদিন। কিন্তু দুর্ভাগ্যের বিষয় এই যে, এ নিয়ে ঢাকা কলেজের পরিচালনা পরিষদে তেমন কোনো হাঁকডাক নেই। নেই কোনো উচ্ছ্বাস, অনেকটা অগোচরে অবহেলায় দিনটি অতিবাহিত হয়। যেটা ঢাকা কলেজ তথা ঢাকা কলেজের বর্তমান এবং প্রবীণ শিক্ষার্থীদের জন্য অতি লজ্জার এবং কষ্টের।

অর্থনীতি বিভাগের আরেক শিক্ষার্থী তারেক আজিজ সুমন বলেন, কলেজ প্রশাসনের উচিত প্রতিষ্ঠাবার্ষিকীর সঠিক তারিখ বের করে এদিন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে কলেজের ঐতিহ্য সম্পর্কে তুলে ধরা। আমি আশা করব প্রশাসন আগামীতে এ বিষয় আরও সতর্ক হবেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড