• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিতে অপরিকল্পিত ভবন নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল

  জাবি প্রতিনিধি

১৮ জুলাই ২০১৯, ১৮:১৪
জাবি
অপরিকল্পিত ভবন নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল (ছবি : দৈনিক অধিকার)

ক্যাম্পাসে নির্বিচারে গাছ কর্তন, অপরিকল্পিত ভবন নির্মাণ ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক শিক্ষার্থী ঐক্যমঞ্চ।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের টারজান পয়েন্ট থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও অনুষদ প্রদক্ষিণ করে উপাচার্য কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এ সময় বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা বলেন, বিশ্ববিদ্যালয় তড়িঘড়ি করে একনেকে পাশ করানোর জন্য একটি পরিকল্পনা করে। এতে বিশ্ববিদ্যালয়ের দীর্ঘস্থায়ী ক্ষতির সম্মুখীন হবে। প্রাকৃতিক সৌন্দর্য হুমকিতে পড়বে। তিনি সব পক্ষের কথা বিবেচনায় নিয়ে যথোপযুক্ত পরিকল্পনার আহ্বান জানান।

দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারউল্লাহ ভূঞা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন উন্নয়নের নামে পরিকল্পনাবিহীন ভবন নির্মাণের উদ্যেগ নিয়েছে। গতকাল সিনেট ভবনে মহাপরিকল্পনার নামে মনগড়া অসম্পূর্ণ একটি নকশা দেখানো হয়েছে। যেখানে শুধু কতগুলো বিল্ডিংয়ের নকশা দেখানো হয়েছে তবে অবস্থান স্পষ্ট করা হয়নি। উপাচার্য সেখানে ডেকে নিয়ে কতিপয় ছাত্রদের ও তার অনুগত শিক্ষকদের দ্বারা আমাদেরকে অসম্মান করেছেন বলে অভিযোগ করেন তিনি।

ছবি

বিক্ষোভ মিছিল (ছবি : দৈনিক অধিকার)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদেরই আলোচনার জন্য ডেকে নিয়ে তাদের সিদ্ধান্ত চূড়ান্ত বলে জানিয়ে দিলেন। আমরা প্রশাসনের এ ধরনের স্বৈরতান্ত্রিক সিদ্ধান্তের নিন্দা জানাচ্ছি। নিম গাছ থেকে কখনো মিষ্টি আম আশা করা যায় না। তিনি বলেন, ব্যর্থ প্রশাসনকে কার্যকর না করে যত হলই নির্মাণ করা হোক না কেন, সিট সংকট সমাধান হবে না।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক জয়নাল আবেদিন শিশির বলেন, বিশ্ববিদ্যালয় আমাদের সবার। সঠিক পরিকল্পনার মাধ্যমে যেন কোনো উন্নয়নে আমরা প্রশাসনকে সহযোগিতা করব। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের স্বার্থে ছাত্রদের মতাতমত বিবেচনায় সিদ্ধান্ত পুনঃমুল্যায়নের আহ্বান জানাচ্ছি।

বিক্ষোভ মিছিলে শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড