• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাত কলেজের অধিভুক্তি বাতিলে ডাকসুর ভিপির একাত্মতা পোষণ

  ঢাবি প্রতিনিধি

১৮ জুলাই ২০১৯, ১৬:২১
ডাকসু
বক্তব্য রাখছেন ডাকসুর ভিপি নুরুল হক নুর (ছবি : দৈনিক অধিকার)

রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা পোষণ করলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী বৃহস্পতিবার (১৮ জুলাই) সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের সামনো জড়ো হয় ঢাবি শিক্ষার্থীরা। এরপর তারা বিক্ষোভ মিছিল নিয়ে দোয়েল চত্বর, শহীদ মিনার, কলা ভবন, ব্যবসায়ী শিক্ষা অনুষদ, সমাজবিজ্ঞান অনুষদ প্রদক্ষিণ করে রাজধানীর শাহবাগে অবস্থান করে। এই সময়ে শাহবাগে অ্যাম্বুলেন্স ও জরুরি গাড়ি ব্যতীত সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয় আন্দোলনকারীরা। দুপুর ২টা পর্যন্ত তারা শাহবাগ অবরোধ করে রাখে। রাজধানীর গুরুত্বপূর্ণ এই সড়ক অবরোধ থাকায় দুর্ভোগে পড়তে হয় সাধারণ মানুষদের।

দুপুর ২টা পর্যন্ত শাহবাগে অবস্থানের পর আন্দোলনকারীরা শাহবাগ থেকে মিছিল নিয়ে অপরাজেয় বাংলার সামনে আসে। ডাকসু ভিপি নুরুল হক নুর এই সময় আন্দোলনকারীদের সঙ্গে যোগ দেন।

তিনি বলেন, এর আগেও আমরা অধিভুক্তি বাতিলের আন্দোলন করেছি। তখন আন্দোলনের আহ্বায়ক মশিউর রহমানকে অনেক নির্যাতনের শিকার হতে হয়েছে এবং প্রশাসনের কাছে তাকে মুচলেকা দিতে হয়েছিল। তিনি আরও বলেন, ডাকসু এই আন্দোলনের সঙ্গে আছে। অধিভুক্তি বাতিলের দাবিতে অটল থাকার জন্য তিনি আহ্বান জানান।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলে, আমাদের আন্দোলন সাত কলেজের বিরুদ্ধে নয়, আমাদের আন্দোলন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে। তবে সাত কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাস আটকে রেখে ঢাবি শিক্ষার্থীদের কটুক্তিমূলক কথা বলে এবং তাদের হেনস্তা করে অত্যন্ত নিন্দনীয় কাজ করেছে। আন্দোলনকারীরা এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।

তারা আরও বলেন, সাত কলেজ যখন আন্দোলন করেছিল তখন ঢাবি উপাচার্য এবং প্রক্টর দ্রুত তাদের কাছে ছুটে গিয়েছিল, কিন্তু তিন দিন আন্দোলন করেও ঢাবির শিক্ষার্থীরা এখনো উপাচার্য ও প্রক্টরের দেখা পাননি। ঢাবি উপাচার্য ও প্রক্টর আন্দোলকারীদের সঙ্গে কোনো প্রকার যোগাযোগ না করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে আন্দোলনরত ঢাবি শিক্ষার্থীরা।

ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন বলেন, ২০১৭ সাল থেকেই অধিভুক্তি বাতিলের আন্দোলন চলছে, কিন্তু প্রশাসন এখনো কার্যকরী কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। এটা ঢাবি প্রশাসনের জন্য অত্যন্ত লজ্জাজনক বলে তিনি মনে করেন সেই সঙ্গে তিনি এই আন্দোলনের সঙ্গে ঐক্যমত পোষণ করেন এবং তিনি আন্দোলনের শেষ পর্যন্ত অবস্থান করেছিলেন।

আন্দোলনের মুখপাত্র মো. শাকিল মিয়া বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়ব না। আগামী রবিবার (২১ জুলাই) সকাল ১১টায় সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ কর্মসূচি এবং সকল প্রকার ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড