• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবির ৩য় সমাবর্তন ডিসেম্বরে

  শাবিপ্রবি প্রতিনিধি

১৬ জুলাই ২০১৯, ২০:২১
শাবিপ্রবি
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ৩য় সমাবর্তন চলতি বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এদিকে মঙ্গলবার (১৬ জুলাই) বিকালে সমাবর্তন উদযাপন উপলক্ষে বিভিন্ন কমিটির অনুমোদন দেওয়া হয়েছে। রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন স্বাক্ষরিত এক অফিস নোটিশে এ তথ্য জানানো হয়।

জানা যায়, ৩য় সমাবর্তন উদযাপন উপলক্ষে একটি মূল কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে সভাপতি ও রেজিস্ট্রার মোহাম্মদ ইশফাকুল হোসেনকে সদস্য সচিব করে ১৮ সদস্য বিশিষ্ট মূল কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, ফিজিক্যাল সায়েন্স অনুষদের ডিন, লাইফ সায়েন্স অনুষদের ডিন, এগ্রিকালচার অ্যান্ড মিনারেল সায়েন্সেস অনুষদের ডিন, অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন, সোশ্যাল সায়েন্সেস অনুষদের ডিন, ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন অনুষদের ডিন, মেডিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন, সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান, আইআইসিটির পরিচালক, আধুনিক ভাষা ইনিস্টিটিউটের পরিচালক, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক, প্রক্টর, হিসাব পরিচালক, পরীক্ষা নিয়ন্ত্রক ও প্রধান প্রকৌশলী।

অন্যদিকে সমাবর্তন বাস্তবায়ন উপলক্ষে বিভিন্ন উপ-কমিটিও গঠন করা হয়েছে। উপ-কমিটিগুলোর মধ্যে সমাবর্তন মঞ্চ ও সাজ-সজ্জা উপ-কমিটি, ব্যবস্থাপনা উপ-কমিটি, অভ্যর্থনা উপ-কমিটি, সমন্বয় ও মনিটরিং উপ-কমিটি, ফিন্যান্স, বাজেট ও স্পন্সর উপ-কমিটি, কস্টিউম তৈরি ও সংগ্রহ বিষয়ক উপ-কমিটি রয়েছে।

সমাবর্তনে কোন কোন ব্যাচের শিক্ষার্থী অংশ নিতে পারবে এ বিষয়ে রেজিস্ট্রার জানান, সমাবর্তনে ২০০১-০২ সেশন থেকে শুরু করে ২০১০-১১ সেশনে পাশকৃত শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। এছাড়া বাকী সেশনের শিক্ষার্থীদের জন্য আগামী বছরের শুরুর দিকে আরও একটি সমাবর্তন আয়োজন করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ১৯৯১ সালে ১৩ ফেব্রুয়ারি ৩২০ একর জমির উপর দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে শিক্ষা কার্যক্রম শুরু করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠার পর মাত্র ২ বার সমাবর্তন পেয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। যার মধ্যে বিশ্ববিদ্যালয়ে ১ম সমাবর্তন ১৯৯৮ সালের ২৯ এপ্রিল তৎকালীন উপাচার্য অধ্যাপক মোহাম্মদ হাবিবুর রহমানের সময়ে অনুষ্ঠিত হয়। এছাড়া ২য় সমাবর্তন দীর্ঘ ৯ বছর পর ২০০৭ সালের ৬ ডিসেম্বর তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. এম আমিনুল ইসলামের সময় অনুষ্ঠিত হয়। এরপর দীর্ঘ ১২ বছরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আর কোনও সমাবর্তন পায়নি।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড