• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকৃবিতে ‘উন্নয়নের গল্প’ বইয়ের মোড়ক উন্মোচন

  বাকৃবি প্রতিনিধি

১৬ জুলাই ২০১৯, ১৬:৪৬
মোড়ক উন্মোচন
বইয়ের মোড়ক উন্মোচন (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ইমেরিটাস অধ্যাপক ড. এম. এ সাত্তার মন্ডলের লেখা ‘উন্নয়নের গল্প : কৃষি খাদ্য গ্রামোন্নয়ন’ নামক বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদীয় সভাকক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে বইটি সম্পর্কে লেখক ড. এম. এ সাত্তার মন্ডল বলেন, ‘বইটিকে মোট ১২টি অধ্যায়ে সুবিন্যস্ত করা হয়েছে। এ বইটি পড়ে একজন পাঠক বাংলাদেশের কৃষির রূপান্তর, বাংলাদেশে কৃষির বিস্ময়কর অর্জন ও সম্মুখ সম্ভাবনা, কৃষি ও খাদ্য নিরাপত্তার কতিপয় লক্ষণীয় বিষয়, বাংলাদেশে কৃষির পরিবর্তনের প্রধান নিয়ামকসমূহ, কৃষকের অর্থনীতি ও নীতি নৈতিকতার প্রশ্ন, বাংলাদেশে পাটের অর্থনীতি, বাংলাদেশের স্বল্পোন্নত পর্যায় থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের গল্প, কৃষিতে বঙ্গবন্ধু সরকারের দীর্ঘতম কর্মকাণ্ড, ফরিদপুরের অর্থনীতির একাল-সেকাল এবং ময়মনসিংহ অঞ্চলে কৃষি সম্প্রসারণের সম্ভাবনাসমূহ সম্পর্কে জানতে পারবেন।’

কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আকতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এস. এম. বুলবুল, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. সৈয়দ সাখাওয়াত হোসেন, প্রক্টর ড. মো. আজহারুল হক, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকির, পশুপালন অনুষদীয় ডিন অধ্যাপক ড. মো. নূরুল ইসলাম এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকগণ।

বইটির লেখক অধ্যাপক ড. এম. এ সাত্তার মন্ডল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট-ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন।

তিনি চার দশকেরও বেশি সময় ধরে বাকৃবিতে শিক্ষকতা করেছেন এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিযুক্ত ছিলেন। এছাড়াও তিনি দুই মেয়াদে বাংলাদেশ পরিকল্পনা কমিশনে সাধারণ অর্থনীতি বিভাগ ও কৃষি, পানি সম্পদ ও পল্লি প্রতিষ্ঠান বিভাগের সদস্য ছিলেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড