• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ফের নীলক্ষেত মোড় অবরোধ সাত কলেজের শিক্ষার্থীদের

  ডিসি প্রতিনিধি

১৬ জুলাই ২০১৯, ১৩:২৮
সাত কলেজ
নীলক্ষেত মোড় অবরোধ সাত কলেজের শিক্ষার্থীদের (ছবি : সংগৃহীত)

চলমান সঙ্কট নিরসন হতে না হতেই আবারও দুই দফা দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড়ে ২য় দিনের মতো অবস্থান নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৬ জুলাই) সকাল ১১টার দিকে ঢাকা কলেজের সামনে থেকে বিক্ষোভ মিছিল নিয়ে নীলক্ষেত মোড় অবরোধ করে অধিভুক্ত সাত কলেজের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। এ সময় দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দুই দফা দাবির মধ্যে রয়েছে- ২০১৭-১৮ সেশনের সকল পরীক্ষার্থীদেরকে প্রোমট করে পরবর্তী বর্ষে সুযোগ দিতে হবে, যে বিষয়ে শিক্ষার্থীরা অকৃতকার্য হয়েছে তা পুনরায় ইমপ্রুভ দেওয়ার ব্যবস্থা করতে হবে।

এর আগে আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের দাবি আদায়ের লক্ষ্যে তাদের নিয়মিত ক্লাস এবং পরীক্ষা বর্জন করে। ইডেন ও তিতুমীর কলেজের বাংলা এবং অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা নিজ নিজ কলেজের বিভাগে তালা ঝুলিয়ে আন্দোলন করে এবং বিভাগীয় প্রধানদের কাছে শিক্ষার্থীদের সমস্যার জন্য যথাযথ সমাধান চান।

ঢাকা কলেজের শিক্ষার্থী মাহফুজ আনাম বলেন, অধিভুক্তির পর থেকেই সব কিছুর জন্যই বারবার আন্দোলন করা লাগছে। যতক্ষণ না আমরা এর সুষ্ঠু সমাধান পাই, আমরা ঘরে ফিরে যাব না।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে শিক্ষা মন্ত্রণালয়। এগুলো হচ্ছে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। অধিভুক্ত কলেজগুলোর ছাত্রছাত্রীদের ভর্তি প্রক্রিয়া, পরীক্ষা, শিক্ষা কার্যক্রম এখন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হচ্ছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড