• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিশু ও নারী ধর্ষণের প্রতিবাদে শাবিপ্রবিতে বিক্ষোভ

  শাবি প্রতিনিধি

১৪ জুলাই ২০১৯, ১৬:২৩
শাবিপ্রবি
মানববন্ধন ও বিক্ষোভ মিছিল (ছবি : দৈনিক অধিকার)

দেশের বিভিন্ন স্থানে নারী ও শিশু ধর্ষণের প্রতিবাদে বৃষ্টিতে ভিজে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থী ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

রবিবার (১৪ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অনুষ্ঠিত এ মানববন্ধনে শতাধিক শিক্ষার্থী ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়। এছাড়া, মাননবন্ধনে মুখে কাল কাপড় বেঁধে দেশের বিভিন্ন জায়গাতে শিশু ও নারী ধর্ষণের প্রতিবাদ জানায় শিক্ষার্থীরা।

পরে মানববন্ধন শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে তারা। বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থানগুলো প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক রাকিব হোসাইনের সভাপতিত্বে বক্তব্য রাখেন- টুরিস্ট ক্লাব সাস্টের সভাপতি সোহানুর রহমান, আজ মুক্তমঞ্চের সাধারণ সম্পাদক সুমাইয়া আলম চৌধুরী, থিয়েটার সাস্টের সাধারণ সম্পাদক ফয়সাল শুভ প্রমুখ।

এ সময় বক্তারা বলে, বর্তমানে আমাদের দেশে ধর্ষণ একটি নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে গেছে, কিন্তু এ ধর্ষণের কোনো বিচার না হওয়াই দিনদিন তা আরও ভয়াবহ রূপ নিচ্ছে। সাম্প্রতিককালে বিভিন্ন হত্যাকাণ্ডের সঙ্গেও ধর্ষণের মতো ঘটনা জড়িত। যার সুনির্দিষ্ট কোনো বিচার হচ্ছে না। আর এ বিচারহীনতার মাঝে দেশে এ সমস্যার কোনো সমাধান হচ্ছে না।

বক্তারা আরও বলে, সরকার বা রাষ্ট্র চাইলে সবই পারে। যদি ধর্ষণকারীদের বিচারের আওতায় নিয়ে আসা বা তাৎক্ষণিক ধর্ষণকারীর কোনো শাস্তির বিধান থাকতো তাহলে হয়তো এর সমাধান হতে পারে। আসলে যতক্ষণ না আমাদের মানবিক মূল্যবোধ জাগ্রত হচ্ছে, আমাদের পশুত্ব দূর হচ্ছে ততক্ষণ ধর্ষণের মতো ঘটনার সমাধান হবে না। এ জন্য এ ঘটনা যাতে সমাজে আর না ঘটে এজন্য সকলকে সচেতন হতে হবে। এছাড়া সমাবেশে বক্তারা ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি জানায়। পাশাপাশি ধর্ষণ, নারীদের উত্ত্যক্ত বা ইভটিজিংয়ের মতো ঘটনা দেখলে তার প্রতিবাদ করার জন্য সমাজের প্রত্যেক স্তরের মানুষের প্রতি আহ্বান জানায় তারা।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড