• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পবিপ্রবিতে ভেটেরিনারি শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

  পবিপ্রবি প্রতিনিধি

১৪ জুলাই ২০১৯, ১৩:৫৩
পবিপ্রবি
বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের ডিপ্লোমাধারী ও প্রশিক্ষণার্থীদের ভেটেরিনারি কাউন্সিলের অযৌক্তিক রেজিস্ট্রেশন বাতিলের দাবিতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে করেছে ভেটেরিনারি শিক্ষার্থীরা।

রবিবার (১৪ জুলাই) বেলা ১২টায় এ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে ‘ভেটেরিনারি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’ (ভিএসএ)।

বিক্ষোভ মিছিলটি ১২টায় ক্যাম্পাসের অনুষদীয় অ্যাকাডেমিক ভবন থেকে বের হয়ে বাবুগঞ্জ উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ক্যাম্পাসের অনুষদীয় প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। সমাবেশে ভেটেরিনারি শিক্ষা আইন ২০১৯-এর ধারা ২ (১৬), ৭ (চ), ১৯, ২৫, ৪৯ দ্রষ্টব্য এর সংশোধনের দাবি জানানো হয়।

এ দাবি সাত দিনের মধ্যে না মানা হলে ‘ভেটেরিনারি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’ (ভিএসএ) কঠোর আন্দোলনে নামার সিদ্ধান্ত নেয়। এরপর মিছিল পরবর্তী প্রতিবাদ সমাবেশে পেশার গুরুত্ব ও ডিপ্লোমাধারীদের রেজিস্ট্রেশন প্রদানের বিভিন্ন নেতিবাচক দিক আলোচনা করা হয়। আলোচনায় একটি কথা বরাবরই উঠে এসেছে, আর তা হলো শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা।

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে ডিপ্লোমাধারীদের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর পরই তিন বছরের কোর্স শেষে সনদ প্রদান করার কথা বলা হয়, যেখানে একজন ভেটেরিনারি স্টুডেন্ট এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর বিশ্ববিদ্যালয় অ্যাডমিশন নামক ভর্তি যুদ্ধে মেধাতালিকায় ওপরের দিকে থেকে এই ডিগ্রি বেছে নেয়।

শুধু তাই শেষ নয়, ভেটেরিনারি স্টুডেন্টরা ইন্টার্নশিপসহ দীর্ঘ পাঁচ বছরের কোর্স শেষে এই সনদ অর্জন করে থাকে। সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের একজন ভেটেরিনারি স্টুডেন্টের সঙ্গে তো একজন ডিপ্লোমাধারীর তুলনা কখনোই করা যায় না, সেখানে কী করে তাদের একই সমমানে আনা হয়!

এই পেশা ও পেশার উন্নতির স্বার্থে এ বিষয়টি সম্পূর্ণ অযৌক্তিক ও ভিত্তিহীন বলে জানিয়েছেন অ্যাসোসিয়েশনের সহসভাপতি সুরঞ্জন ঢালী ও সাধারণ সম্পাদক মো. ফেরদৌস পিয়াল। বক্তারা আরও বলে, এই ধারা অব্যাহত থাকলে বাংলাদেশের বিশাল প্রাণিসম্পদ অনভিজ্ঞ চিকিৎসক দ্বারা হুমকির সম্মুখীন হবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড