• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুবি সায়েন্স ক্লাবের উদ্যোগে রোবোটিক্স কর্মশালা

  কুবি প্রতিনিধি

১৩ জুলাই ২০১৯, ১০:০২
কর্মশালা
রোবোটিক্স বিষয়ক কর্মশালা (ছবি : দৈনিক অধিকার)

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) সায়েন্স ক্লাবের উদ্যোগে কুমিল্লা জিলা স্কুল অডিটোরিয়ামে রোবোটিক্স বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১২ জুলাই) অনুষ্ঠিত এ কর্মশালায় কুমিল্লা জেলা শহরের প্রায় সব স্কুলের রোবোটিক্সে আগ্রহী কয়েকশ শিক্ষার্থীর অংশগ্রহণ করে।

কর্মশালার প্রধান আকর্ষণ ছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের সদস্যদের তৈরি করা প্রথম রোবট ‘রোবট সিনা’।

এছাড়া কর্মশালায় বাংলাদেশে রোবটের অগ্রগতি এবং ডিজিটাল এই যুগে রোবটের ভূমিকা, রোবট কীভাবে কাজ করে, রোবটের ইতিহাস, একেবারে প্রাথমিক লেভেল থেকে কীভাবে রোবট তৈরি করা যায়, কী কী জিনিস রোবটের জন্য দরকার হয় ইত্যাদি বিষয় নিয়ে শুরু হয়ে কর্মশালাটিতে শেখানো হয় একেবারে প্রাথমিক লেভেল থেকে কীভাবে রোবট তৈরি করা যায়, কী কী জিনিস রোবটের জন্য দরকার হয় ইত্যাদি।

কর্মশালার শেষে শিক্ষার্থীরা রোবট সিনার সঙ্গে কথা বলেন এবং বিভিন্ন প্রশ্ন করেন যার উত্তর দেন ‘রোবট সিনা’।

ছবি

কয়েকশ শিক্ষার্থীর অংশগ্রহণে এই কর্মশালা (ছবি : দৈনিক অধিকার)

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীদের অভিভাবক এবং সায়েন্স ক্লাবের সভাপতি জোহায়ের তানভীর রাফি, সাধারণ সম্পাদক তন্ময় কুমার সরকারসহ ক্লাবের সদস্যরা।

ক্লাবের সভাপতি জোহায়ের তানভীর রাফি জানান, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব শুরু থেকে বিজ্ঞান নিয়ে কাজ করলেও ক্লাবের সদস্যদের হাতে প্রথম তৈরি এই ‘রোবট সিনা’। আজকে বৃষ্টির মধ্যেও শিক্ষার্থীদের উপস্থিতি এবং আগ্রহ আমাদের মনে দারুণভাবে নাড়া দিয়েছে। আশা করি, ভবিষ্যতে আরও ভালো ভালো অনুষ্ঠান আমাদের ক্লাব শিক্ষার্থীদের উপহার দিয়ে যাবে।

গেল বছরের ন্যায় এইবারও কুমিল্লার সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে সায়েন্স ফেস্টিভাল করার কথা জানান ক্লাবটির সম্পাদক তন্ময় কুমার সরকার।

প্রসঙ্গত, বার্ডের অর্থায়নে এবং কুবি সায়েন্স ক্লাবের তত্ত্বাবধানে তৈরি করা হয় ‘রোবট সিনা’। এটা তৈরি করতে কাজ করেন সায়েন্স ক্লাবের সাংগঠনিক সম্পাদক পদার্থ বিজ্ঞান বিভাগের ১০ম ব্যাচের ছাত্র সঞ্জিত মণ্ডল, ক্লাবের সদস্য পদার্থ বিজ্ঞান বিভাগের ১৩ম ব্যাচের ছাত্র সাঈদ এবং আইসিটি ১৩ম ব্যাচের ছাত্র জুয়েল নাথ।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড