• রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

চবিতে নদী পরিব্রাজক দলের নদী আড্ডা

  চবি প্রতিনিধি

১২ জুলাই ২০১৯, ০৯:৪৮
নদী আড্ডা
চবিতে বাংলাদেশ নদী পরিব্রাজক দলের মাসিক নদী আড্ডা (ছবি : সংগৃহীত)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বাংলাদেশ নদী পরিব্রাজক দলের মাসিক নদী আড্ডা অনুষ্ঠিত হয়েছে। এতে ২টি নদীর ওপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়।

বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে অবস্থিত হালদা নদী গবেষণা কেন্দ্রে এই নদী আড্ডা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ নদী পরিব্রাজক দল চবি শাখার সাধারণ সম্পাদক মো. ইদ্রিস খান মুরাদের সঞ্চালনায় ও সভাপতি মো. ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত নদী আড্ডায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় উপদেষ্টা ও হালদা নদী গবেষক অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরিয়া।

নদী আড্ডায় দেশের উত্তরবঙ্গে অবস্থিত মহানন্দা নদী ও কুমিল্লার গোমতী নদীর উপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন যথাক্রমে নদী পরিবব্রাজক দলের বিশ্ববিদ্যালয় শাখার সদস্য মো. খালেকুজ্জামান রণি ও সভাপতি মো. ইলিয়াছ চৌধুরী। এতে নদীগুলোর উৎপত্তি-ইতিহাস, নদীকে কেন্দ্র করে গড়ে ওঠা সভ্যতা, সংস্কৃতি নিয়ে আলোচনার পাশাপাশি উপস্থাপনায় ওঠে আসে নদীগুলোর দখল-দূষণের চিত্র। নদী দুটিকে কেন্দ্র করে গড়ে ওঠতে পারে এমন নদীভিত্তিক ট্যুরিজম ও অন্যান্য অর্থনৈতিক কর্মকাণ্ডের কথা তুলে ধরেন উপস্থাপকদ্বয়। দখল-দূষণ ও বালি দস্যুদের হাত থেকে নদীগুলোকে বাঁচানোর তাগিদ সম্বলিত প্রস্তাব রাখা হয় উপস্থাপনায়।

প্রেজেন্টেশন উপস্থাপন শেষে শুরু হয় দ্বিতীয় সেশন। এতে নদী দুটির উপর উন্মুক্ত আলোচনায় অংশ নেন প্রধান আলোচকসহ সংগঠনটির সদস্যবৃন্দ। অংশগ্রহণমূলক আলোচনা শেষে বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়। এতে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ নদী পরিব্রাজক দল চবি শাখার সহসভাপতি সৃজন দীপ্র পাল, অর্থ সম্পাদক সরওয়ার আলম, সাংস্কৃতিক সম্পাদক মোবারক হোসাইন, পাঠচক্র সম্পাদক আব্দুল্লাহ মুনজের, সদস্য শারমিন তুলি, আতাহার আলী প্রমুখ।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"চবি".*')) AND id<>74579 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড