• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

ধর্ষণ বন্ধের দাবি রাবি শিক্ষক-শিক্ষার্থীদের

  রাবি প্রতিনিধি

১১ জুলাই ২০১৯, ১৪:১৫
রাবি
মানববন্ধন কর্মসূচি (ছবি : দৈনিক অধিকার)

দেশব্যাপী ধর্ষণ বেড়ে যাওয়ার প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর অ্যাকাডেমিক ভবনের সামনে এক মানববন্ধনে তারা এ প্রতিবাদ জানায়।

অভিধান থেকে ‘ধর্ষণ’ শব্দটি মুছে যাক এই স্লোগানে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলে, আজকের এ নৈতিক অবক্ষয় পরম্পরায় চলছে। দীর্ঘ সময় বিচারহীনতার সংস্কৃতির ফলে শিশু থেকে বয়সোর্ধ্ব নারীকেও ধর্ষণ করার চিত্র পরিলক্ষিত হচ্ছে। সাম্প্রতিককালে নুসরাত হত্যাকাণ্ডসহ অন্যান্য আলোচিত হত্যাকাণ্ডের সঙ্গে ধর্ষণ জড়িত। এ ব্যাপারে রাষ্ট্র হয়তো তাৎক্ষণিক কিছু ব্যবস্থা নিচ্ছে। এ কাজটি যদি আজ থেকে ১৫/২০ বছর আগে শুরু হতো, দোষীরা বিচারের আওতায় আসছে কী না? তাদের শাস্তি হচ্ছে কী না? তা রাষ্ট্র নিশ্চিত করত; তাহলে আজকের এ নৈতিক অবক্ষয় দেখতে হতো না। রাষ্ট্র-পুলিশের কাছে দাবি করে খুব একটা উপকার পাওয়া যাবে বলে মনে হয় না, রাষ্ট্র রাষ্ট্রের কাজ করবে, দোষীদের আইনের আওতায় আনার প্রক্রিয়াগুলো পূরণ করবে। এ থেকে মুক্তি পেতে আমাদেরকে আগে সোচ্চার হতে হবে, আমাদের মানবিক মূল্যবোধ যতক্ষণ পর্যন্ত জাগ্রত না হচ্ছে, পশুত্ব দূর না হচ্ছে ততক্ষণ পর্যন্ত রাষ্ট্র ও পুলিশ ধর্ষণ বন্ধ করতে পারবে না।

বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আলী ইউনুস হৃদয়ের সঞ্চালনায় এ সময় আরও বক্তব্য রাখেন- বিভাগের সহযোগী অধ্যাপক মশিহুর রহমান, মাস্টার্সের শিক্ষার্থী মোল্লাহ মোহাম্মদ সায়েদ।

মানববন্ধনে শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন- বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাজ্জাদ বকুল, ড. মাহাবুবুর রহমান, নাজিয়াত হোসেন চৌধুরী, সহকারী অধ্যাপক দিল আফরোজা খাতুন, মাহাবুর রহমান ও আমেনা খাতুন। মানববন্ধনে বিভাগের বিভিন্ন বর্ষের দেড় শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"রাবি".*')) AND id<>74429 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড