• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেকৃবিতে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ; নীরব প্রশাসন

  শেকৃবি প্রতিনিধি

০৯ জুলাই ২০১৯, ১২:৫৯
শেকৃবি
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) দিন দিন বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। গেল ১ মাসে এ পর্যন্ত ১১ জন শিক্ষার্থী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত ১১ জন শিক্ষার্থীর মধ্যে তিনজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। তবে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন গঠিত মশক নিধন কমিটির কোনো প্রকার কার্যক্রম নেই বলে অভিযোগ করেছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানায়, ক্যাম্পাসে মশক নিধন কমিটি শুধু নামসর্বস্ব! মশা নিধনে তাদের নেই কোনো কার্যকারী পদক্ষেপ। যতই দিন যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন আবাসিক হলে বাড়ছে মশার প্রকোপ। ফলে ডেঙ্গু, চিকনগুনিয়াসহ মশাবাহী বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা গেছে যে, গত বছর ডেঙ্গু, চিকুনগুনিয়া ও অন্যান্য মশাবাহী রোগের বিস্তার রোধে বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে সপ্তাহব্যাপী মশক-নিধন, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান ও গবেষণা কর্মসূচি শুরু হয়েছি।

বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলীকে সভাপতি ও খামার বিভাগের প্রধান কৃষিবিদ খন্দকার আতিকুল ইসলামকে সদস্য সচিব করে ছয় সদস্য বিশিষ্ট মশক-নিধন কমিটি গঠন করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন।

কমিটির কার্যক্রমের মধ্যে অন্যতম হচ্ছে- লিফলেট বিতরণ করে মানুষকে উদ্বুদ্ধ করা ও করণীয় সম্পর্কে সচেতন করা, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংগঠন কর্মীদের উদ্বুদ্ধকরণ, এ কার্যক্রম সারা বছর অব্যাহত রাখা, অ্যাকশন কমিটি ও মনিটরিং কমিটি গঠন করা, ডাক্তারের ভূমিকা, রোগ সম্পর্কে সার্ভে ও গবেষণা করে ফল মানুষকে জানানো, গঠনমূলকভাবে মশার নিয়ন্ত্রণ, শিক্ষার্থীদের সংযুক্তিকরণ ইত্যাদি। কিন্তু প্রথমে কয়েকদিন তাদের কার্যক্রম থাকলেও পরবর্তীতে তা বন্ধ হয়ে যায়।

এ বিষয়ে মশক নিধন কমিটির সদস্য সচিব কৃষিবিদ খন্দকার আতিকুল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন হলের হল প্রভোস্ট দায়িত্ব হচ্ছে হলে ওষুধ ছিটানো। তারা (হল প্রভোস্ট) কেন পদক্ষেপ নিচ্ছে না, তা আমরা জানা নেই। তবে খুব দ্রুত হল প্রভোস্টের সঙ্গে মিটিং করে মশা নিধনের জন্যে পদক্ষেপ নেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘ক্যাম্পাসে মশার প্রকোপ বাড়া এটি ব্যক্তি সচেতনতার ওপর নির্ভর করে। হলের শিক্ষার্থীরা সচেতন না। যেখানে সেখানে পানি জমিয়ে রাখে। মশার প্রকোপ বাড়ার এটি অন্যতম কারণ।’

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড