• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকৃবিতে স্বয়ংক্রিয় পোল্ট্রি শেড চালু

  বাকৃবি প্রতিনিধি

০৬ জুলাই ২০১৯, ১৮:০৫
পোল্ট্রি শেডের উদ্বোধন
স্বয়ংক্রিয় পোল্ট্রি শেডের উদ্বোধন (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ব্রয়লার ও লেয়ার মুরগীর স্বয়ংক্রিয় ও অত্যাধুনিক দু’টি পোল্ট্রি শেড চালু করা হয়েছে।

শনিবার (৬ জুলাই) দুপুর ১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগে পোল্ট্রি ফার্মে ওই পোল্ট্রি শেডগুলোর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

এর আগে সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম ভবনের সম্মেলন কক্ষে এ উপলক্ষে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক ড. মো. নুরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

পোল্ট্রি শেড উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা (ছবি : সংগৃহীত)

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বাংলাদেশ পোল্ট্রি শিল্প সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) সভাপতি মো. মশিউর রহমান, মালয়েশিয়ার কৃষিভিত্তিক প্রতিষ্ঠান এজিসিও-জিএসআইয়ের ব্যবস্থাপনা পরিচালক গোহ বাক ইয়ান এবং ঢাকায় অবস্থিত পোল্ট্রি কনসালটেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সার্ভিসের প্রতিষ্ঠাতা মো. রফিকুল হক।

উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান তার বক্তব্যে বলেন, ‘বাংলাদেশে পোল্ট্রি খামারের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। কিন্তু বেশির ভাগ পোল্ট্রি খামারগুলোতে জীব নিরাপত্তা ও পর্যাপ্ত ব্যবস্থাপনার অভাবে রোগ বালাই লেগেই থাকে সবসময়। যার ফলে বাংলাদেশের পোল্ট্রি শিল্প দিন দিন ঝুঁকির মুখে সম্মুখীন হচ্ছে। স্বয়ংক্রিয় পোল্ট্রি শেড নির্মাণ বাংলাদেশের পোল্ট্রি শিল্পকে এক নতুন দিগন্ত এনে দিয়েছে। সম্পূর্ণ স্বয়ংক্রিয় ব্যবস্থাপনায় এসব পোল্ট্রি শেডে রোগ বালাইয়ের পরিমাণ যেমন কম তেমনি উৎপাদনও কয়েক গুন বেশি। বিশ্ববিদ্যালয়ের মত জায়গায় এমন স্বয়ংক্রিয় পোল্ট্রি শেড চালু একটি যুগান্তকারী পদক্ষেপ। স্বয়ংক্রিয় পোল্ট্রি শেডটি চালুর মাধ্যমে শিক্ষার্থীরা যেমন হাতে কলমে উন্নত শিক্ষা অর্জন করতে পারবে তেমনি গবেষণার কাজে ও ভবিষ্যতে চাকরির ক্ষেত্রেও আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এগিয়ে থাকবে।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড