• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবিতে গবেষণায় বাজেট বরাদ্দ বৃদ্ধির দাবিতে বিক্ষোভ মিছিল

  ইবি প্রতিনিধি

০৩ জুলাই ২০১৯, ১৮:৫৬
বিক্ষোভ মিছিল
ইবিতে বিক্ষোভ মিছিল (ছবি : সংগৃহীত)

ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন ও শাখা ছাত্রমৈত্রী ২০১৯-২০ অর্থবছরের গবেষণা খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধির দাবিতে বিক্ষোভ মিছিল করেছে।

বুধবার (৩ জুলাই) বেলা সাড়ে ১১ টায় দলীয় টেন্ট হতে মিছিলটি বের করে তারা। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবারও দলীয় টেন্টে এসে এক সমাবেশে মিলিত হয়। সমাবেশে ছাত্র সংগঠনের নেতারা গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবি জানিয়েছে। অন্যথায় বৃহত্তর আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছে তারা।

বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সভাপতি নুরুন্নবি সবুজ, সাধারণ সম্পাদক জি কে সাদিক। এছাড়াও ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক আব্দুর রউফ ও সাংগঠনিক সম্পাদক শামিমুল ইসলাম সুমন উপস্থিত ছিলেন।

বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জি কে সাদিক বলেন, ‘নামমাত্র গবেষণা খাতে যে বরাদ্দ দেওয়া হয়েছে তা সংশোধন করে নতুন বাজেট চাই আমরা। উচ্চশিক্ষা মানেই গবেষণাধর্মী পড়ালেখা। কিন্তু অর্থের অভাবে শিক্ষক-শিক্ষার্থী গবেষণা করতে ব্যর্থ হয়। তাই এই খাতে বরাদ্দ বৃদ্ধি করতে হবে। নতুবা সাধারণ শিক্ষার্থীদের নিয়ে আমরা আন্দোলনে যেতে বাধ্য হবো।’

উল্লেখ্য, গত ২৯ জুন বিশ্ববিদ্যালয়ের ২৪৫ তম সিন্ডিকেটে নতুন অর্থবছরের জন্য ১৩৭ কোটি ১৬ লক্ষ টাকা বাজেট ঘোষণা করা হয়। এর মধ্যে প্রায় ১০৮ কোটি টাকা ব্যয় হবে শিক্ষক-কর্মকর্তা এবং কর্মচারীদের বেতন ভাতা, পেনশন ও অবসরকালীন ভাতার জন্য। এদিকে গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে মাত্র ৮০ লাখ টাকা। যা মূল বাজেটের ০.৫৮ শতাংশ।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড