• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবিতে নিয়োগ বাণিজ্যের অডিও ফাঁস : তদন্ত কমিটি পরিবর্তন

  ইবি প্রতিনিধি

০২ জুলাই ২০১৯, ১৩:২৬
ইবি
ইসলামী বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষক নিয়োগ বাণিজ্যের অডিও ফাঁসের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে শিক্ষক সমিতির নেতাদের আপত্তিতে তদন্ত কমিটি পরিবর্তন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী এ কমিটি পরিবর্তন করেন।

সোমবার (১ জুলাই) বিকাল পাঁচটার দিকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস.এম আবদুল লতিফ স্বাক্ষরিত দ্বিতীয় প্রেস বার্তায় বিষয়টি নিশ্চিত করা হয়।

পরিবর্তিত কমিটিতে হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের অধ্যাপক ড. কাজী আখতার হোসেনের পরিবর্তে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সরওয়ার মুর্শেদকে আহ্বায়ক করা হয়েছে। একইসঙ্গে সদস্য হিসেবে আইন অনুষদের ডিন অধ্যাপক ড. রেবা মণ্ডলের পরিবর্তে ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. তপন কুমার জোদ্দারকে স্থলাভিষিক্ত করা হয়েছে। তবে অপর সদস্য কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আহসানুল আম্বিয়া অপরিবর্তিত রয়েছেন।

কমিটির পরিবর্তিত দুই সদস্যের বিরুদ্ধে ২৯ জুন শাপলা ফোরমের নির্বাচনে উপাচার্যপন্থি হয়ে নির্বাচিত এবং কমিটির সবাই উপাচার্যপন্থি হওয়ায় তদন্তে স্বচ্ছতা নিয়ে আপত্তি জানায় শিক্ষক সমিতি। তাদের আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটিতে দুই সদস্য পরিবর্তন করা হয়েছে বলে জানা গেছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের প্রভাষক পদের নিয়োগ বোর্ডের একজন আবেদনকারীকে চাকরি পাইয়ে দেওয়ার উদ্দেশ্যে এ বিভাগের সহযোগী অধ্যাপক এবং প্লানিং কমিটির সদস্য ড. রুহুল আমিন এবং ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক এসএম আব্দুর রহিম এর আর্থিক লেনদেনের অডিও ফাঁসের বিষয়টি পত্রপত্রিকায় প্রকাশিত হয়।

বিষয়টি প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের কর্মচারী দক্ষতা ও শৃঙ্খলা বিধির ৩ (সি) ধারা মোতাবেক তাদের চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ২৯ জুন বিশ্ববিদ্যালয়ের ২৪৫ তম সিন্ডিকেটের সিদ্ধান্ত মোতাবেক ঘটনাটি তদন্তপূর্বক ঘটনার সত্যাসত্য নিরূপণ, দোষী ব্যক্তি চিহ্নিতকরণ এবং অপরাধের মাত্রা নির্ধারণপূর্বক যথা শিগগরই সম্ভব প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, ‘পূর্বের কমিটিতে সবাই উপাচার্যপন্থি প্যানেলের হওয়ায় আমাদের কাছে দৃশ্যমান পক্ষপাতিত্ব মনে হয়েছিল। তবে পরিবর্তিত কমিটিতে কেউ কোনো প্যানেলের হয়ে নির্বাচন না করায় পরিবর্তিত এ কমিটির ওপর শিক্ষকরা বিশ্বাস রাখবে বলে আশা করছি।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী জানান, ‘সদ্য শাপলা ফোরামের নির্বাচন শেষ হওয়ায় কমিটির সদস্যদের প্রতি শিক্ষক সমিতির একটা অনাস্থা তৈরি হয়েছিল। তারা এবিষয়ে আপত্তি জানিয়েছিল। তাদের আপত্তির প্রেক্ষিতে সর্বাধিক গ্রহণযোগ্য কমিটি করতে কমিটিতে পরিবর্তন আনা হয়েছে।’

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড