• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জিআরএমএফ স্কলারশিপের জন্য মনোনীত হলেন শেকৃবি শিক্ষক

  শেকৃবি প্রতিনিধি

৩০ জুন ২০১৯, ১৩:৪২
শেকৃবি
প্রভাষক ডা. দেলোয়ার হোসেন (ছবি : সম্পাদিত)

আন্তর্জাতিক পর্যায়ে গবাদি প্রাণীর ওষুধের মানোন্নয়ন ও বৃহত্তর ক্ষেত্রে গবাদি প্রাণী সংক্রান্ত গবেষণাতে অবদান রাখায় গুস্তাভ রোজেনবার্গার মেমোরিয়াল ফান্ড (জিআরএমএফ) স্কলারশিপের জন্য মনোনীত হয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) প্রভাষক ডা. দেলোয়ার হোসেন।

তিনি বিশ্ববিদ্যালয়ের অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের মেডিসিন ও পাবলিক হেলথ বিভাগের প্রভাষক হিসেবে কর্মরত আছেন। বাংলাদেশ থেকে তিনিই প্রথম এই স্কলারশিপের জন্য মনোনীত হয়েছেন বলে জানান তিনি। মনোনীত ব্যক্তিকে ১০ হাজার ইউরো প্রদান করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ডা. দেলোয়ার আডার হেলথ বাংলাদেশের গবেষণা সহকারী হিসেবে দীর্ঘ সময় ধরে কাজ করছেন। বাংলাদেশ-সুইডেন-নেদারল্যান্ডসের একটি যৌথ প্রকল্প এবং সুইডেন সরকারের অর্থায়ন করছেন। এই প্রকল্প টিমের সদস্যরা হচ্ছেন- ড. ইউলভা পারসন (ন্যাশনাল ভেটেরিনারি ইনস্টিটিউট, সুইডেন), ড. গেরিট কুপ (ইউট্রেখ বিশ্ববিদ্যালয়, নেদারল্যান্ডস), ড. মারজোলিন ডার্কস (ওয়াগেনেনিন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চ, নেদারল্যান্ডস), অধ্যাপক ড. মো. আহসানুল হক (সিভাসু) এবং অধ্যাপক ড. মো. মিজানুর রহমান (সিভাসু)।

মূলত গাভীর ওলানের স্বাস্থ্য সুরক্ষার জন্য কাজ করে যাচ্ছেন তারা। আগামী সেপ্টেম্বরে নেদারল্যান্ডসের ডেন বোসে অনুষ্ঠিতব্য ‘ইউরোপীয় বোভাইন কংগ্রেস’ সম্মেলনে পুরস্কারের মাধ্যমে এই স্কলারশিপের অর্থ প্রদান করা হবে।

সম্মেলনে তিনি ‘এপিডেমাইলোজিক্যাল লুকিং ইনটু সাবক্লিনিক্যাল মাস্টিটিস ইন ডায়েরি কাউস ইন চট্টগ্রাম, বাংলাদেশ’ শিরোনামে তার গবেষণা কার্য উপস্থাপন করবেন। পরে তিনি ড. গেরিট কুপের তত্ত্বাবধানে নেদারল্যান্ডসের ইউট্রেখ বিশ্ববিদ্যালয়ে গবাদিপ্রাণির ওলানের জন্য ক্ষতিকর ওলান প্রদাহ রোগের জীবাণু স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস নিয়ে তিন মাস গবেষণা করবেন।

এ বিষয়ে ডা. দেলোয়ার হোসেন বলেন, স্কলারশিপটি অর্জন করতে পারায় আমি খুবই আনন্দিত। গাভীর ওলান নিয়ে আমি ইতোমধ্যে কাজ করছি। ভালো মানের গবেষণা করার জন্য পর্যাপ্ত অর্থের প্রয়োজন হয়। তবে এই স্কলারশিপ আমার কাজের ক্ষেত্রকে আরও প্রসারিত করবে। তিনি আডার হেলথ বাংলাদেশসহ প্রকল্প টিমের সকল সদস্যদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সকলের কাছে দোয়া চেয়েছেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড