• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক নজরে ঢাবির ২০১৯-২০ অর্থবছরের বাজেট

  ঢাবি প্রতিনিধি

২৬ জুন ২০১৯, ২৩:৪৬
ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

২০১৯-২০ অর্থবছরের ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোট বাজেট ৮১০ কোটি ৪২ লক্ষ টাকা। বুধবার (২৬ জুন) বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আগামী অর্থবছরের জন্য এ বাজেট পেশ করা হয়। বাজেট উপস্থাপন করেন সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য ড. আখতারুজ্জামান।

২০১৯-২০ অর্থবছরের জন্য প্রস্তাবিত ৮১০ কোটি ৪২ লক্ষ টাকার মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ৬৯৪ কোটি ৬৫ লক্ষ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে ৬৬ কোটি টাকা আসবে। বাজেটে সম্ভাব্য ঘাটতি ধরা হয়েছে ৪৫.৭৭ কোটি টাকা। এবারের বাজেটে গবেষণায় মোট বাজেটের ৫ দশমিক ৪ শতাংশ বা ৪০ কোটি ৮০ লাখ ৭০হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে। 

২০১৯-২০ অর্থবছরে বেতন-ভাতার জন্য ২৫৬ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা মোট বাজেটের ৩১ দশমিক ৬৫ শতাংশ। এছাড়াও ভাতাদি বাবদ ১৯৫ কোটি ৮৭ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। যা মোট ব্যয়ের ২৪.১৭ শতাংশ। পণ্য ও সেবা বাবদ ১৭১ কোটি ৭৬ লাখ ধরা হয়েছে। যা মোট ব্যয়ের ২১.১৯ শতাংশ। এছাড়াও বিশেষ অনুদান খাতে ১০ কোটি ৫৯ লক্ষ ৯৫ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা মোট ব্যয়ের ১.৩১ শতাংশ এবং অন্যান্য অনুদান খাতে ১৭৫ কোটি ৬৯ লক্ষ ৩৮ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা মোট ব্যয়ের ২১.৬৮ শতাংশ।

উল্লেখ্য, ২০১৮-২০১৯ অর্থবছরে বরাদ্দ ছিল ৭৬১ কোটি ৫৫ লাখ টাকা। সে হিসেবে এ বছরের বাজেটে ৬৯ কোটি ২৯ লাখ টাকা বৃদ্ধি পেয়েছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড